আজ ঘূর্ণাবর্ত তৈরি হয়ে আগামিকাল তা নিম্নচাপের রূপ নেবে। সোমবার তা গভীর নিম্নচাপ হবে। এরপর বঙ্গোপসাগরে তৈরি হওয়ার কথা ঘূর্ণিঝড় মোখার। তবে তা যেখানেই আছড়ে পড়ুক না কেন আগামী সপ্তাহে শুক্রবারের আগে কোনওভাবেই তা আছড়ানোর সম্ভাবনা নেই।

Weather Update: আজই তৈরি হচ্ছে ঘূর্ণাবর্ত, দক্ষিণবঙ্গের জন্য আরও খারাপ খবর...হাওয়া অফিস।
কলকাতা: একদিকে ‘মোখা’ (Cyclone Mocha) নিয়ে যখন জোর জল্পনা চারপাশে, তখন বৃষ্টিহীন দক্ষিণবঙ্গে পারদ চড়ার পূর্বাভাস শোনাল হাওয়া অফিস। শুধু তাপমাত্রা বাড়বে এমনই নয়, তা ৪০ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত ছুঁতে পারে বলে মনে করছে হাওয়া অফিস। শনিবার থেকে বৃষ্টির সম্ভাবনা কম দক্ষিণবঙ্গে। বাড়বে তাপমাত্রা। একইসঙ্গে আজই বঙ্গোপসাগরে তৈরি হবে ঘূর্ণাবর্ত। এই ঘূর্ণাবর্তই নিম্নচাপ থেকে গভীর নিম্নচাপ হয়ে ঘূর্ণিঝড় মোখার জন্ম দিতে পারে। তবে হাওয়া অফিস বলছে, শনিবার থেকে বুধবার পর্যন্ত দক্ষিণবঙ্গে বৃষ্টির সম্ভাবনা অনেকটাই কম। বরং তাপমাত্রা বাড়বে দক্ষিণবঙ্গে বিশেষ করে গাঙ্গেয় পশ্চিমবঙ্গের জেলাগুলিতে। বুধবারের মধ্যে ৩ থেকে ৫ ডিগ্রি তাপমাত্রা বাড়তে পারে দক্ষিণবঙ্গের জেলায় জেলায়। বেশ কিছু জেলাতে তাপমাত্রা ৪০ ডিগ্রি ছুঁয়ে যেতে পারে। এর মধ্যে বাঁকুড়া, পুরুলিয়া, পশ্চিম বর্ধমান ও বীরভূমের নাম রয়েছে।


কলকাতায় শনিবার আংশিক মেঘলা আকাশ। বেলা বাড়লে গরম ও আর্দ্রতাজনিত অস্বস্তি বাড়তে পারে। বৃষ্টির সম্ভাবনা প্রায় নেই বললেই চলে। হলেও তা ছিটেফোঁটা। অন্যদিকে উত্তরবঙ্গের দার্জিলিং, কালিম্পংয়ে আগামী কয়েকদিন হালকা মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে। দার্জিলিং, আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়িতে হালকা বৃষ্টির পূর্বাভাস রয়েছে। তবে বৃষ্টির সম্ভাবনা অনেকটাই কম মালদহ, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুরে। আগামী কয়েকদিন তাপমাত্রা বাড়তে পারে এই তিন জেলাতে।

শনিবার সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৭.১ ডিগ্রি। শুক্রবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪.৫ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৫১ থেকে ৮৫ শতাংশ। পশ্চিমী ঝঞ্ঝা সক্রিয় উত্তর পশ্চিম ভারতে। ইতিমধ্যেই একটি ঘূর্ণাবর্ত রয়েছে তামিলনাড়ুতে, রাজস্থান ও কর্নাটকে। শনিবার আবার দক্ষিণ বঙ্গোপসাগরে তৈরি হবে আরও একটি ঘূর্ণাবর্ত।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours