২০২২ সালের সিভিল সার্ভিস পরীক্ষায় (civil services examination 2022) ছড়ি ঘোরালো মেয়েরাই। মঙ্গলবার প্রকাশিত ফল অনুযায়ী প্রথম চারটি স্থানেই রয়েছে মেয়েরা। প্রথম হয়েছেন দিল্লি বিশ্ববিদ্যালয়ের স্নাতক ইশিতা কিশোর।

UPSC result 2022: সিভিল সার্ভিস পরীক্ষায় ছড়ি ঘোরালো মেয়েরা, প্রথম ঈশিতা কিশোরসিভিল সার্ভিস পরীক্ষায় প্রথম ঈশিতা কিশোর
Follow us on

google-news-icon
নয়া দিল্লি: ২০২২ সালের সিভিল সার্ভিস পরীক্ষায় (civil services examination 2022) ছড়ি ঘোরালো মেয়েরাই। পাবলিক সার্ভিস কমিশনের (UPSC) মঙ্গলবার ২০২২ সালের সিভিল সার্ভিস পরীক্ষার ফল প্রকাশ করা হল। প্রথম স্থান অধিকার করেছেন দিল্লি বিশ্ববিদ্যালয়ের স্নাতক ঈশিতা কিশোর। তবে শুধু প্রথম স্থানই নয়, মেধা তৈালিকার প্রথম চারটি স্থানেই রয়েছেন মেয়েরা। দ্বিতীয় হয়েছেন গরীমা লোহিয়া, তৃতীয় উমা হারাথি এন এবং চতুর্থ হয়েছেন স্মৃতি মিশ্র। ইশিতা কিশোরের মতো গরিমা লোহিয়া এবং স্মৃতি মিশ্রও দিল্লি বিশ্ববিদ্যালয়েরই স্নাতক। আর, তৃতীয় স্থানাধিকারী উমা হারাথি এনের হায়দরাবাদ আইআইটি থেকে বি-টেক ডিগ্রি রয়েছে। এই নিয়ে টানা দ্বিতীয় বছর সিভিল সার্ভিস পরীক্ষার প্রথম তিন স্থান মেয়েদের দখলে গেল। ২০২১ সালের পরীক্ষায় প্রথম তিন স্থানে ছিলেন শ্রুতি শর্মা, অঙ্কিতা আগরওয়াল এবং গামিনী সিঙ্গলা।


তবে সার্বিক ফলাফলে এগিয়ে রয়েছে ছেলেরাই। ইউপিএসসি জানিয়েছে, চলতি বছরে সব মিলিয়ে ৯৩৩ জন পরীক্ষার্থী এই পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন। এর মধ্যে ৬১৩ জন ছেলে এবং বাকি ৩২০ জন মেয়ে। তবে, মেধা তালিকায় দাপট রয়েছে মেয়েদেরই। প্রথম ২৫ জনের মধ্যে ১৪ জন মেয়ে, ১১ জন ছেলে। প্রথম স্থানাধিকারী ঈশিতা কিশোরের অপশনাল সাবজেক্ট ছিল রাষ্ট্রবিজ্ঞান এবং আন্তর্জাতিক সম্পর্ক। দিল্লি বিশ্ববিদ্যালয়ের আওতাধীন শ্রী রাম কলেজ অব কমার্স থেকে তিনি অর্থনীতি (অনার্স) নিয়ে স্নাতক ডিগ্রি লাভ করেছেন। গরিমা লোহিয়া কিরোরীমল কলেজ থেকে কমার্স নিয়ে গ্র্যাজুয়েট করেছেন। তাঁর অপশনাল সাবজেক্ট ছিল অ্যাকাউন্টেন্সি। উমা হারাথি হায়দরাবাদ আইআইটি থেকে সিভিল ইঞ্জিনিয়ারিং নিয়ে পড়াশোনা করলেও, সিভিল সার্ভিসে তাঁর অপশনাল সাবজেক্ট ছিল অ্যান্থ্রোপোলজি বা নৃতত্ববিদ্যা। চতুর্থ স্থানাধিকারী স্মৃতি মিশ্র পড়তেন মিরান্ডা হাউস কলেজে। তিনি অপশনাল সাবজেক্ট রেখেছিলেন জু়লজি।

মেধাতালিকার প্রথম ২৫ জনের মধ্যে যেমন ইঞ্জিনিয়ারিং-এর শিক্ষার্থী রয়েছেন, সেই রকম ভাবে হিউম্যানিটিস, সায়েন্স, কমার্স, মেডিক্যাল সায়েন্স-এর শিক্ষার্থীরাও রয়েছে। আইআইটি, এনআইটি, দিল্লি বিশ্ববিদ্যালয়, গুজরাট ন্যাশনাল ল ইউনিভার্সিটির পাশাপাশি কলকাতা যাদবপুর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীও আছেন প্রথম ২৫ জনের মধ্যে। উত্তীর্ণ হওয়া ৯৩৩ জনের মধ্যে ৪১ জনের শারীরিক প্রতিবন্ধকতা রয়েছে। ১৪ জনের হাড় সংক্রান্ত সমস্যা রয়েছে। ৭ জন দৃষ্টিহীন, ১২ জনের শ্রবণ ক্ষমতায় প্রতিবন্ধকতা রয়েছে এবং বাকি ৮ জনের শরীরের একাধিক অঙ্গে প্রতিবন্ধকতা রয়েছে। উত্তীর্ণ শিক্ষার্থীদের মধ্যে ৩৪৫ জন ছিলেন জেনারেল ক্যাটেগরির, ৯৯ জন অর্থনৈতিকভাবে পিছিয়ে থাকা অংশের, ২৬৩ জন অন্যান্য অনগ্রসর জাতির, ১৫৪ জন তফসিলি জাতির এবং ৭২ জন তফসিলি উপজাতির। এছাড়া, ১৭৮ জন প্রার্থীকে রিজার্ভ তালিকায় রাখা হয়েছে।


ইউপিএসসি জানিয়েছে, সিভিল সার্ভিস পরীক্ষার মাধ্যমে কেন্দ্রীয় সরকারের মোট ১,০২২টি শূন্যপদ পূরণ করার কথা। এর মধ্যে আইএএস অফিসারের পদ খালি রয়েছে ১৮০টি, আইএফএস ৩৮টি, ২০০টি আইপিএস, ৪৭৩টি গ্রুপ এ সেন্ট্রাল সার্ভিসেস এবং ১৩১টি গ্রুপ বি সার্ভিসেস-এর। ইউপিএসসি-র সরকারি ওয়েবসাইট
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours