চলতি সপ্তাহেই গঙ্গার তলা দিয়ে তৈরি হওয়া মেট্রো লাইন ধরে প্রথম রেলের চাকা গড়ায়। একটি মেট্রো রেক এসপ্লানেড থেকে হাওড়া ময়দান পর্যন্ত যায়।

Metro Rail: ডিসেম্বরেই বউবাজারের কাজ শেষ করা লক্ষ্য, গঙ্গার নীচ দিয়ে মেট্রোর চাকা গড়ানো এরপর শুধু সময়ের অপেক্ষাপরিদর্শনে রেলওয়ে বোর্ডের সদস্যরা।
কলকাতা: চলতি বছরের ডিসেম্বর মাসের মধ্যেই বউবাজারের কাজ শেষ হতে পারে। আর তেমনটা হলে আগামী বছরেই চালু হয়ে যাবে হাওড়া ময়দান থেকে শিয়ালদহ পর্যন্ত ইস্ট ওয়েস্ট রুটের (East West Metro Route) মেট্রো পরিষেবা। রবিবার এই রুটের কাজ পরিদর্শনে এসেছিলেন রেলওয়ে বোর্ডের সদস্য (পরিকাঠামো) রূপ এন সুনকর। ইস্ট ওয়েস্ট মেট্রো করিডরের হাওড়া ময়দান থেকে শিয়ালদহ পর্যন্ত পরিদর্শন করেন তিনি। মেট্রো রেলের মুখ্য ইঞ্জিনিয়র ও কলকাতা মেট্রো রেল কর্পোরেশন লিমিটেডের বা কেএমআরসিএলের (KMRCL) ম্যানেজিং ডিরেক্টকর এইচ এন জয়সওয়ালও ছিলেন তাঁর সঙ্গে। ছিলেন অন্যান্য শীর্ষকর্তারাও। হাওড়া ময়দান মেট্রো স্টেশন থেকে পরিদর্শন শুরু করেন রূপ এন সুনকর। ঘুরে দেখেন সেখানকার এসক্যালেটর, টিকিট কাউন্টার, লিফ্ট। একইসঙ্গে টানেল ভেন্টিলেশন সিস্টেম, স্টেশনের কুলিং সংক্রান্ত ব্যবস্থাও দেখেন তিনি। ট্রলিতে চেপে হাওড়া ময়দান থেকে এসপ্লানেড মেট্রো স্টেশন অবধিও যান তিনি। পরিদর্শন শেষে সাংবাদিকদের মুখোমুখি হয়ে দ্রুত বউবাজারের সমস্যা মিটিয়ে এই রুটের মেট্রো চালু করার আশ্বাস দেন। বউবাজারের ক্ষতিগ্রস্ত এলাকাও ঘুরে দেখেন তিনি।


এদিন সাংবাদিকদের মুখোমুখি হয়ে রূপ এন সুনকর জানান, এ বছর ডিসেম্বর মাসের মধ্যে বউবাজারে মেট্রোর কাজ শেষ হয়ে যাবে বলেই আশা করছেন তাঁরা। ট্রায়াল রান-সহ বাকি বিষয়গুলি খতিয়ে দেখার জন্য আরও ৫-৬ মাস অপেক্ষা করতে হতে পারে। সব ঠিকমতো এগোলে আগামী বছরই ইস্ট-ওয়েস্ট করিডরের সম্পূর্ণ অংশে মেট্রো পরিষেবা শুরু হতে পারে বলে আশাবাদী তিনি।

চলতি সপ্তাহেই গঙ্গার তলা দিয়ে তৈরি হওয়া মেট্রো লাইন ধরে প্রথম রেলের চাকা গড়ায়। একটি মেট্রো রেক এসপ্লানেড থেকে হাওড়া ময়দান পর্যন্ত যায়। হাওড়া ময়দান থেকে আবার এসপ্লানেড অবধি ফিরেও আসে সেই রেকটিই। নদীর নীচ দিয়ে হাওড়া ময়দান থেকে সল্টলেক সেক্টর ফাইভ পর্যন্ত যাবে ইস্ট-ওয়েস্ট মেট্রো। এই রাস্তার মোট দৈর্ঘ্য প্রায় ১৬.৫ কিলোমিটার। তার মধ্যে ১০.৮ কিলোমিটার মাটির তলা দিয়ে যাবে। মাটির উপর দিয়ে যাচ্ছে বাকি ৫.৭৫ কিলোমিটার। নিঃসন্দেহে এই মেট্রো রুট যেমন যাত্রীদের জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা নেবে, একইভাবে ভারতীয় মেট্রো রেলের ইতিহাসেও নতুন পালক যুক্ত হবে। কারণ, দেশের কোথাও নদীর নীচ দিয়ে মেট্রো রেল চলাচল হয় না। তবে তার জন্য আরও কিছুটা সময় অপেক্ষা করতে হবে।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours