জনসচেতনতা থাকলেই সাইবার অপরাধীরা তাদের সহজে গ্রাহকদের অ্যাকাউন্ট খালি করতে পারবে না।

Cyber Crime: একটি ফোনেই আপনার অ্যাকাউন্ট খালি হয়ে যেতে পারে, ভুলেও করবেন না এই কাজগুলিপ্রতীকী ছবি।
নয়া দিল্লি: বর্তমানে সাইবার অপরাধের (Cyber Crime) ঘটনা বেড়ে চলেছে। সাইবার অপরাধীরা (Cyber Fraud) প্রতিদিন নতুন-নতুন কৌশল অবলম্বন করে করে গ্রাহকদের জালে ফাঁসাচ্ছে এবং ব্যাঙ্ক অ্যাকাউন্ট খালি করে দিচ্ছে। কখনও লটারি জেতা বা অন্য কোনও প্রলোভন দিয়ে গ্রাহককে ফাঁসাচ্ছে তো কখনও ব্যাঙ্ক থেকে ফোন করার নাম নিয়ে বিশেষ কোনও লিঙ্ক দিয়ে অ্যাকাউন্ট খালি করে নিচ্ছে। সাইবার অপরাধ রুখতে পুলিশ যেমন তৎপর, তেমনই জনগণের মধ্যে সচেতনতা গড়ে তোলাও বিশেষ জরুরি। জনসচেতনতা থাকলেই সাইবার অপরাধীরা তাদের সহজে গ্রাহকদের অ্যাকাউন্ট খালি করতে পারবে না। কী ভাবে সাইবার অপরাধ ঠেকানো যায় জানুন…


কী ভাবে আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্ট খালি হয়ে যেতে পারে? ১) কোনও অচেনা বা অজানা নম্বর থেকে কেউ ফোন করে ব্যাঙ্ক অ্যাকাউন্ট সম্পর্কে কোনও তথ্য জানতে চাইতে পারে। ২) ব্যাঙ্ক থেকে ফোন করছে জানিয়ে কেউ আপনার অ্যাকাউন্ট নম্বর বা আধার কিংবা প্যান নম্বর চায় অথবা ব্যাঙ্কের অ্যাকাউন্ট আপডেট করতে হবে বলে বিশেষ কোনও লিঙ্কে ক্লিক করতে বলে তাহলে জানতে হবে সেটি সাইবার অপরাধ হতে পারে। ৩)লটারি জিতেছেন বা অন্য কোনও প্রলোভন দেখিয়ে ব্যাঙ্ক অ্যাকাউন্ট নম্বর চাইতে পারে অথবা বিশেষ কোনও লিঙ্কে ক্লিক করতে বলতে পারে। ৪) বর্তমানে টুইটারের উপরেও নজর রাখছে সাইবার অপরাধীরা। তাই অনলাইনে কেনাকাটার সময়ও গ্রাহককে প্রথমে সমস্যায় ফেলে, তারপর সমাধানের নাম নিয়ে ব্যাঙ্ক অ্যাকাউন্ট সম্পর্কে বিস্তারিত তথ্য জেনে নেয়।



Vande Bharat Express: বিশ্বের প্রথম দ্রুততম ‘হাই রাইজ’ বন্দে ভারত এক্সপ্রেস, কোন রুটে চলবে এটি?
কী ভাবে সাইবার অপরাধ ঠেকাবেন? ১) কোনও অচেনা বা অজানা নম্বর থেকে কেউ ফোন করে ব্যাঙ্ক অ্যাকাউন্ট সম্পর্কে কোনও তথ্য জানতে চাইলে ভুলেও সেটি দেবেন না। ২) ব্যাঙ্ক থেকে ফোন করছে জানিয়ে কেউ আপনার অ্যাকাউন্ট নম্বর বা আধার কিংবা প্যান নম্বর চাইলে অথবা ব্যাঙ্কের অ্যাকাউন্ট আপডেট করতে হবে বলে বিশেষ কোনও লিঙ্কে ক্লিক করতে বলে ভুলেও সেটা করবেন না। বরং সরাসরি ব্যাঙ্কে যোগাযোগ করবেন। ৩)লটারি জিতেছেন বা অন্য কোনও প্রলোভন দেখিয়ে ফোন করে কেউ ব্যাঙ্ক অ্যাকাউন্ট নম্বর চাইলে অথবা বিশেষ কোনও লিঙ্কে ক্লিক করতে বললে ভুলেও সেই ফাঁদে পা দেবেন না। বরং পুলিশের সঙ্গে যোগাযোগ করুন। ৪) অনলাইন কেনাকাটার ক্ষেত্রেও পেমেন্ট ব্যর্থ হওয়ার পর সমাধান করার নাম করে কোনও লিঙ্ক এলে ভুলেও সেটিতে ক্লিক করবেন না। সোশ্যাল মিডিয়াতেই নিজের তথ্য শেয়ার করবন না এবং ওটিপি, পাসওয়ার্ড কাউকে দেবেনা না। সরাসরি ব্যাঙ্কে যোগাযোগ করুন।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours