হুট করে মানুষটার ব্লাড-অক্সিজেন লেভেল নেমে গিয়েছিল। প্রথমে তিনি ভেবেছিলেন যে, হয়তো শরীর অসুস্থ বলেই অ্যালার্ট দিয়েছে। তাই তিনি বাড়ি গিয়ে বিশ্রাম নেন। পরে ডাক্তারের কাছে গিয়ে জানতে পারেন, ফুসফুসে ব্লাড ক্লট রয়েছে।

যে বিভিন্ন সময়ে, বিশ্বের বিভিন্ন প্রান্তে কীভাবে মানুষের প্রাণ বাঁচিয়েছে, তা ইন্টারনেট খুললেই জানা যায়। সেই সুবিশাল তালিকায় নবতম সংযোজন আর এক ব্যক্তি। ক্লিভল্যান্ডের সেই ব্যক্তি দাবি করেছেন, অ্যাপল ঘড়ির জন্যই তিনি প্রাণে বেঁচে গিয়েছেন। তাঁর শরীরের ব্লাড অক্সিজ়েন লেভেল হঠাৎ করেই নেমে গিয়েছিল। Apple Watch যথা সময়ে সেই ড্রপটি ডিটেক্ট করার ফলেই তিনি আজ বেঁচে আছেন বলে জানিয়েছেন ব্যক্তিটি। News 5-এর একটি রিপোর্ট অনুযায়ী, ক্লিভল্যান্ডের বাসিন্দা কেন কুওনিহ্যান তাঁর অ্যাপল ঘড়িটি ব্যবহার করেন মূলত স্লিপ ট্র্যাকিং এবং ওয়ার্ক আউট সেশনের সময় অন্যান্য হেলথ ইন্ডিকেটরগুলি পরখ করতে।


সংবাদমাধ্যম News 5-এর কাছে তিনি দাবি করেছেন, “আমি খুবই অ্যাক্টিভ এবং ক্যালোরি ঝরাতে আমি যা-যা করি বা করছি, তার সবকিছু ট্র্যাক করি এই অ্যাপল ওয়াচের সাহায্যে। ওয়ার্ক আউট শেষ হলেই আমি এটা চার্জে বসিয়ে দিই, যাতে সারাদিন পরে থাকতে পারি। স্লিপ ট্র্যাক করতে আপনি বিছানাতেও এটা পরে থাকি।” কিন্তু গত অক্টোবরে তাঁর Apple Watch অন্যরকমের ইঙ্গিত দিতে থাকে। কুওনিহ্যান বললেন, “গত অক্টোবরে আমি একটা অ্যালার্ট পাই যে, আমার শ্বাস-প্রশ্বাস বেড়ে গিয়েছে। প্রতি মিনিটে আপনার একটা নির্দিষ্ট সংখ্যক শ্বাস থাকে, কিন্তু আমি হঠাৎই 14 থেকে 17 বা 18-তে চলে গিয়েছিলাম।”

প্রথমে তিনি ভেবেছিলেন যে, হয়তো শরীর অসুস্থ বলেই অ্যালার্ট দিয়েছে। তাই তিনি বাড়ি গিয়ে বিশ্রাম নেন। তাঁর কথায়, “আমার স্ত্রী আমাকে একটা ফোন করতে বলে আমার ছেলের কাছে। আমাকে আউটপেশেন্ট কেয়ারে নিয়ে যাওয়ার পরামর্শ দিয়েছিলেন। সেখানে যাওয়ার পর তাঁরা আমার একটি এক্স-রে করেন এবং ব্রঙ্কাইটিসের জন্য আমাকে কিছু ওষুধ দিয়েছিলেন।” কিন্তু সেই জাদুকর অ্যাপল ওয়াচ তাঁকে আবারও ইঙ্গিত দিয়েছিল। কিছু একটা যে সমস্যা রয়েছে, তা বারবারই বোঝানোর চেষ্টা করেছিল হাতঘড়িটি।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours