টানা তিনদিনের ছুটি, সামনেই ভাইফোঁটা সব মিলিয়ে সকলেই সেলিব্রেশনের মুডে। দেদার খানাপিনা, অ্যালকোহল, দিওয়ালি পার্টি এসব চলতেই থাকে


ডায়াবেটিস, হাই ব্লাডপ্রেসার, কোলেস্টেরল, ট্রাইগ্লিসারাইডের সমস্যা এখন ঘরে ঘরে। কোলেস্টেরল একরকম চর্বি জাতীয় পদার্থ যা লিভার থেকে নির্গত হয়। শরীরে ভাল আর খারাপ এই দুই রকমের কোলেস্টেরলই থাকে শরীরে। কম ঘনত্বের লাইপোপ্রোটিন (LDL) মানে খারাপ কোলেস্টেরল এবং উচ্চ ঘনত্বের লাইপোপ্রোটিন (HDL) মানে ভালো কোলেস্টেরল। কিছু খাবারের জেরে আমাদের শরীরে কোলেস্টরলের পরিমাণ বেড়ে যায়। যা শরীরের জন্য একেবারেই ভাল নয়। কোলেস্টেরল বাড়ে আমাদের কিছু খারাপ অভ্যাসের জন্যই। যার মধ্যে প্রধান হল আমাদের জীবনযাত্রা। রোজকার জীবনযাত্রা, অতিরিক্ত চাপ, কোনও রকম শরীরচর্চা না করা এসবই হল কোলেস্টেরল বেড়ে যাওয়ার অন্যতম কারণ।



কেন দীপাবলিতে কোলেস্টেরল বেড়ে যাওয়ার আশঙ্কা থাকে?

দীপাবলি মানেই আলোর উৎসব। এই উৎসবের আনন্দ সকলের মধ্যে ছড়িয়ে দেওয়ার মাধ্যমেই সার্থকতা। এছাড়াএ দীপাবলির অন্যতম আকর্ষণ হল মিষ্টিমুখ। পুজো উপলক্ষ্যে বাড়িতেও নানা মিষ্টি বানানো হয়। অনেকেই আজ বাড়িতে ধুমধাম করে লক্ষ্মী-গণেশেরও আরাধনা করেন। আজকের দিনে নতুন বছর শুরু হয় অবাঙালিদের। ঘর পরিষ্কার করে ফুল, মালা, ধূপ-ধুনোয় সাজিয়ে হয় পুজোর আয়োজন। নানা রকম মুখরোচক, খাবার, মিষ্টি এই উখসবের প্রধান অঙ্গ। লোভে পড়ে অনেকেই বেশি পরিমাণে কাজু বরফি, লাড্জু, শনপাপড়ি-সহ নানা ঘিয়ের তৈরি মিষ্টি খেয়ে ফেলেন। গুরুপাক যে কোনও খাবার খেলেই হজম হতে সময় লাগে। আর সেখান থেকেই আসে একাধিক অসুবিধে।

এবছর দীপাবলিতে লং উইকএন্ড। শনি-রবি-সোম টানা তিনদিন ছুটি। ধনতেরাস, ছোটি দিওয়ালি পেরিয়ে আজ শুভ দীপাবলি। লক্ষ্মী-কালীর পুজো। টানা তিনদিনের ছুটি, সামনেই ভাইফোঁটা সব মিলিয়ে সকলেই সেলিব্রেশনের মুডে। দেদার খানাপিনা, অ্যালকোহল, দিওয়ালি পার্টি এসব চলতেই থাকে। একসঙ্গে এত কিছু পছন্দের খাবার সামনে থাকলে বেশি খাওয়া হয়ে যায়। দেদার মদ্যপানের ফলে হজমের সমস্যা হয়। সঙ্গে অ্যাসিডিটি তো হয়ই। আজকাল অধিকাংশেরই গ্যাস্ট্রাইটিসের সমস্যা থাকে। আর যাদের ডায়াবেটিস, উচ্চ রক্তচাপের সমস্যা রয়েছে তাদের ক্ষেত্রে এসব উল্টোপাল্টা খাওয়া-দাওয়া হলেই কোলেস্টেরল বাড়ে।

খারাপ কোলেস্টেরলের হাত থেকে রেহাই পেতে যা কিছু খাবেন-

শুকনো ফল আর বাদাম খান রোজ প্রচুর পরিমাণ জল আর ফলের রস খান টকদই, ওটস, সবজি সিদ্ধ এসব হালকা খাবার খান সরষের তেলের তৈরি খাবার কোলেস্টেরল প্রতিরোধ করে এছাড়াও রোজ ৭-৮ ঘন্টার ঘুম আবশ্যক

যা কিছু খাবেন না
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours