ইসরো (ISRO)-র মুকুটে ফের সাফল্যের পালক। গতকাল রাত ১২টা বেজে ৭ মিনিটে অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান স্পেস সেন্টার থেকে ব্রিটেনের ৩৬টি উপগ্রহ নিয়ে মহাকাশে পাড়ি দিল ইসরো-র সবথেকে ভারী রকেট (Rocket)। ইসরো-র তরফে জানানো হয়েছে, LVM3-M2/OneWeb India-1-এর উপগ্রহের উৎক্ষেপণ সফল হয়েছে। লো আর্থ অরবিটে প্রতিস্থাপনের কাজও সম্পূর্ণ। ৫ হাজার ৭৯৬ কেজির পে-লোডের সফল উড়ানের মাধ্যমে মহাকাশ গবেষণায় নতুন ইতিহাস তৈরি করল ভারত। চাঁদের পৃষ্ঠে পৌঁছানোর পাশাপাশি খোঁজ চালাবে মহাকাশ সংস্থা। ফলে সবদিক থেকে ইসরো'র এই গবেষণা গুরুত্বপূর্ণ।                     
সারা বিশ্বকে তাক লাগিয়ে ভারতীয় মহাকাশ গবেষণাগার ইসরো আবারও নিজেদের ক্ষমতা প্রদর্শন করতে সফল হয়েছে। মহাকাশ গবেষণার ক্ষেত্রে ইসরো মূলত পশ্চিমী দেশগুলির উপর ভরসা কমিয়ে আত্মনির্ভর ভারতকেই প্রতিষ্ঠা করতে চেয়েছে।                          

ইসরো একাধিকবার মহাকাশ অভিযানে পাড়ি এবং স্যাটেলাইট লঞ্চ করে থাকলেও এ যাবৎ সেই সকল স্যাটেলাইট ছিল হালকা। ভারী স্যাটেলাইট লঞ্চ করার ক্ষেত্রে ইসরোকে ভরসা করতে হতো পশ্চিমী দেশগুলির উপর। এবার আত্মনির্ভর ভারতের ভাবনা নিয়ে নিজেরাই ভারী বাণিজ্যিক রকেট উৎক্ষেপণ করল ইসরো। সবচেয়ে ভারী বাণিজ্যিক রকেট GSLV Mk3 উৎক্ষেপণ করে ইতিহাসও গড়ল ভারতের এই মহাকাশ সংস্থা।

রকেটের সফল উৎক্ষেপণের ভিডিওটি দেখুন-         প্রসঙ্গত, ইসরোর তরফ থেকে তাদের বাণিজ্যিক শাখা নিউস্পেস ইন্ডিয়া লিমিটেড এবং UK ভিত্তিক লো আর্থ অরবিট স্যাটেলাইট টেলিকমিনিকেশন সংস্থা OneWeb এর সঙ্গে চুক্তি করে এই উৎক্ষেপণ করা হয়েছে। এই উৎক্ষেপণ দেখার জন্য সুদৃশ্য ভিউয়িং গ্যালারি তৈরি করা হয়েছিল। এর আগেও ইসরোর তরফ থেকে স্যাটেলাইট উৎক্ষেপণের পরিপ্রেক্ষিতে রেকর্ড করা হয়েছিল। সেই সময় একসঙ্গে ১০৭ টি স্যাটেলাইট পাঠিয়েছিল তারা।                                    
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours