পুজো, বিবাহ, স্বাস্থ্য উভয় ক্ষেত্রেই পান পাতার ব্যবহার গুরুত্বপূর্ণ। কারণ মনে করা হয় এই পাতার জেরে সমৃদ্ধি বজায় থাকে। পান সতেজতার প্রতীক।


অনেক এমন উপাদান হাতের কাছে থাকে, তার গুণের কথা কতজন জানি। চুলের যত্নের জন্য প্রতিদিনের রুটিনে খুব বেশি বিনিয়োগ করার দরকার নেই। কারণ ব্যস্তপূর্ণ গোটা সপ্তাহে চুলের যত্নের জন্য বেশি সময় দেওয়ার ভয়ে রুটিন মানা হয় না। তবে এই নয় যে চুলের ক্ষতি করা হয়। চুলের সমস্যার শেষ নেই। খুসকি, চুল পড়া থেকে শুরু করে প্রতিদিনের একটা ঝামেলা। সঙ্গে চুল ঝরতে ঝরতে পাতলা ও ছোট হতে থাকে। ঘরোয়া ও ভেষজ হেয়ার প্যাক ব্যবহার করে অনেকেই অনেক উপকার পেয়ে থাকেন। ঘি মাথার ত্বকে প্রয়োগ করলে চুলের পুষ্টির ঘাটতি মেটে। এছাড়া পান পাতাও চুলের জন্য খুব ভাল। পান শুধু মুখশুদ্ধির জন্য নয়, ত্বক ও চুলের যত্নের জন্যও যথেষ্ট কার্যকরী।

পান পাতার উপকারিতা

পুজো, বিবাহ, স্বাস্থ্য উভয় ক্ষেত্রেই পান পাতার ব্যবহার গুরুত্বপূর্ণ। কারণ মনে করা হয় এই পাতার জেরে সমৃদ্ধি বজায় থাকে। পান সতেজতার প্রতীক। আয়ুর্বেদ অনুসারে, এটি পটাসিয়াম, নিকোটিনিক অ্যাসিড. ভিটামিন এ, ভিটামিন সি, ভিটামিন বি ১২ ও ভিটামিন বি ১-সহ অন্য়ান্য চিকিত্‍সাক্ষেত্রে ও প্রয়োজনীয় ভিটামিন ও খনিজগুলিতে সমৃদ্ধ।

পান পাতা চুল বৃদ্ধিতে কতটা উপযুক্ত

স্বাস্থ্যকর চুলের জন্য পান পাতায় রয়েছে বেশ কিছু প্রয়োজনীয় পুষ্টি ও অ্যান্টি-মাইক্রোবিয়াল ও অ্যান্টি-ব্য়াকটেরিয়াল বৈশিষ্ট্য । যা চুলকে কন্ডিশনার করার সময় ঘন ও লম্বা করতে সাহায্য করে। এছাড়াও পান পাতা মাথার ত্বকের চুলকানি, খুশকি ও স্প্লিট এন্ডের সমস্যার সমাধান করতে সাহায্য করে। কারণ মাথার ত্বকে ছত্রাক গঠনে বাধা দেয় ও অ্য়ালার্জির প্রতিক্রিয়া থেকে রক্ষা করে। পানের একটি হেয়ার প্যাকেই রয়েছে প্রচুর পরিমাণে রয়েছে ভিটামিন সি।

শুধু পান খাবেন না, চুলেও লাগান। ভিটামিন সি প্রোটিন উত্‍পাদনের জন্য প্রোজন যা সাধারণত কোলাজেন নামে পরিচিত। এটি চুলের জন্য অত্যন্ত উপকারী। ভিটামিন সি চুলের স্বাস্থ্যকে উন্নীত করতে ,চুল পড়া রোধ করতে ও চুলের বৃদ্ধি করতে সাহায়্য করে। অন্যদিকে ভিটামিন সিয়ের অভাবে চুল শুষ্ক হতে শুরু করে।

চুলের জন্য পান কীভাবে ব্যবহার করবে?

বাড়িতে তৈরি সুপারি পাতা চুলের প্যাক হিসেবে ব্যবহার করতে পারেন। পানের পাতার তৈরি হেয়ার মাস্ক ব্যবহার করতে হলে এক টেবিলস্পুন ঘ যোগ করুন। তাতে চুল থাকে সতেজ ও কন্ডিশনড।

হেয়ার প্যাক কীভাবে বানাবেন জানুন

– ৫ থেকে ১০টি পানপাতার পেস্ট

– ২-৩ চামচ ঘি

– এক চা চামচ মধু

– পরিমাণমত জল

এবার পদ্ধতিটা জেনে নিন…


একটি গ্রাইন্ডারে পান পাতা যোগ করে নিন। তাতে অল্প পরিমাণ জল দিয়ে মিহি করে বেটে নিন। এবার একটি বোলে রেখে তাতে ঘি ও মধু যোগ করুন। ভাল করে পেস্টটি মিশিয়ে নিন, যাতে সব কটি উপকরণ ভাল করে মিশে যায়।এবার কয়েক মিনিট আলাদা করে রেখে দিন। মিশ্রণটি মাথার ত্বকে ও চুলের দৈর্ঘ্য অনুযায়ী তৈরি করুন। এরপর চুল ভাগ করে আঙুল বা ব্রাশ দিয়ে পেস্টটা ব্যবহার করুন। চুলের গোড়ায় প্রলেপ লাগিয়ে ৪-৫ মিনিটের জন্য ম্যাসাজ করুন। আধ ঘণ্টা রেখে দিন। এরপর গরম জল দিয়ে ধুয়ে পরিষ্কার করে নিন। হালকা শ্যাম্পু ও কন্ডিশনার দিয়ে পরিষ্কার করুন।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours