এবার পুজোয় বাংলা ভাসতে পারে নিম্নচাপের জেরে, এমনটাই জানানো হয়েছে আবহাওয়া দফতরের তরফে। আবহবিদদের অনুমান সেপ্টেম্বরে ৩ থেকে ৫টি নিম্নচাপ তৈরি হতে পারে। তার প্রভাব পড়বে পশ্চিমবঙ্গ থেকে ওড়িশা ও অন্ধ্রপ্রদেশ উপকূলে। তবে এখনও অবধি আর্দ্রতাজনিত অস্বস্তি কাটেনি দক্ষিণবঙ্গে (North Bengal)। যদিও ভোররাত থেকে দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় বিক্ষিপ্ত বৃষ্টি হওয়ায় তাপমাত্রা সামান্য কমেছে। রবিবার সকাল থেকেই আকাশ মেঘলা। আপাতত ভারী বৃষ্টির কোনও পূর্বাভাস নেই। অন্যদিকে, উত্তরবঙ্গের (North Bengal) জেলাগুলিতে শনিবারেও কমলা সতর্কতা জারি রয়েছে। সোমবার পর্যন্ত উত্তরবঙ্গে ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া (Weather) দফতর।

আবহাওয়া দফতরের পূর্বাভাসে বলা হয়েছে, আজ, রবিবার আলিপুরদুয়ার এবং কোচবিহারের কোনও কোনও জায়গায় ভারী থেকে অতিভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। যার জেরে এই দুই জেলার জন্য কমলা সতর্কতা জারি করা হয়েছে। এছাড়াও দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, উত্তর ও দক্ষিণ দিনাজপুরে ভারী বৃষ্টির সম্ভাবনার কথা বলা হয়েছে। এক্ষেত্রে মালদহে হাল্কা বৃষ্টির সম্ভাবনা। ৫ সেপ্টেম্বর সোমবার সকালের মধ্যে দার্জিলিং এবং আলিপুরদুয়ারে অতিভারী বৃষ্টি হতে পারে। যে কারণে এই দুই জেলার জন্য কমলা সতর্কতা জারি করা হয়েছে। সঙ্গে বাকি ৬ জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ৫ সেপ্টেম্বর জলপাইগুড়ি এবং আলিপুরদুয়ারে ভারী বৃষ্টির সম্ভাবনা। আপাতত উত্তরবঙ্গের জেলাগুলিতে তাপমাত্রা পরিবর্তনের কোনও সম্ভাবনা নেই বলেও জানানো হয়েছে আবহাওয়া দফতরের তরফে।

আবহাওয়া দফতরের তরফে আরও বলা হয়েছে, সোমবার দক্ষিণবঙ্গের কোথাও ভারী বৃষ্টির কোনও পূর্বাভাস নেই। তবে সবকটি জেলাতেই আকাশ মেঘলা আকাশের সঙ্গে হাল্কা থেকে মাঝারি রকমের বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে। দক্ষিণবঙ্গের জেলাগুলিতেও আপাতত তাপমাত্রা পরিবর্তনের কোনও সম্ভাবনা নেই। ভ্যাপসা গরম থেকে পুরোপুরি রেহাইয়েরও কোনও সম্ভাবনা নেই।

হাওয়া অফিস সূত্রে খবর, কলকাতা ও আশপাশের এলাকায় আকাশ অংশত মেঘলা থাকার সম্ভাবনা। কোনও কোনও জায়গায় বৃষ্টি কিংবা বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ৩৪ ও ২৭ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে। শনিবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৪.৯ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি কম। আপেক্ষিক আর্দ্রতা সর্বোচ্চ ৯৩ শতাংশ।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours