অবশেষে মিটতে চলেছে সমস্যা। পুজোর আগেই কলকাতা শহরের ট্রাফিক নিয়ে সুখবর। মহালয়ার আগের দিনই উদ্বোধন হতে পারে টালা ব্রিজের। সব ঠিক থাকলে ২৪ সেপ্টেম্বর খুলে যেতে পারে টালা ব্রিজ (Tala Bridge)। এই নিয়ে ১২ সেপ্টেম্বর একটি বৈঠক হবে। পুলিশ (Police)-পিডব্লুডির (PWD) ওই বৈঠকে উদ্বোধন নিয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

দু’বছরেরও বেশি সময় ধরে বন্ধ রয়েছে টালা ব্রিজ। সেটাই অবশেষে দ্রুত খুলতে চলেছে। এতদিন ধরে চলেছে কাজ। এবার একদম নতুন রূপে, নতুন চেহারায় নতুন টালা ব্রিজের উদ্বোধন করা হবে। সূত্রের খবর, সব ঠিক থাকলেই মহালয়ার (Mahalaya) আগের দিনই খুলে যেতে পারে টালা ব্রিজ। সেই সম্ভাবনাও ক্রমশ জোরালো হচ্ছে। কলকাতা পুরসভার ১ নম্বর বরোর চেয়ারম্যান তরুণ সাহা বলেন, 'মহালয়ার আগের দিন উদ্বোধন হতে পারে টালা ব্রিজের।'

গুরুত্ব কোথায়:
উত্তর কলকাতার সঙ্গে শহরতলির যোগাযোগের অন্যতম প্রধান মাধ্যম টালা ব্রিজ। ২০১৮ সালের সেপ্টেম্বরে, মাঝেরহাট ব্রিজ বিপর্যয়ের পর, রাজ্যের সবকটি ব্রিজেরই স্বাস্থ্য পরীক্ষা করা হয়। ২০১৯-এর অক্টোবরে সেই স্বাস্থ্য পরীক্ষার রিপোর্ট বেরোয়। সেখানে বলা হয়, টালা ব্রিজ মেরামতি করে কোনও লাভ হবে না। পুরনো ব্রিজ ভেঙে ফেলে নতুন করে তৈরি করতে হবে টালা ব্রিজ। 

শুরু কাজ:
এরপর ২০২০ সালের পয়লা ফেব্রুয়ারি থেকে শুরু হয় ব্রিজ ভাঙার কাজ। তারপর এতদিন ধরে ধাপে ধাপে কাজ হয়েছে। শেষ পর্যন্ত ফের নতুন রূপে চালু হতে চলেছে টালা ব্রিজ। মহালয়ার আগের দিনই টালা ব্রিজের উদ্বোধনের সম্ভাবনা খুশি সাধারণ মানুষ।


ব্রিজের খুঁটিনাটি:

প্রায় সাড়ে সাতশো মিটার দীর্ঘ এই সেতুটি ১২টি স্তম্ভের ওপর তৈরি।
যার প্রায় ২৪০ মিটার অংশ রেলপথের ওপরে তৈরি।
৪ লেনের নতুন সেতুর দু’দিকে অ্যাপ্রোচ রোড তৈরি করতে রেলের জমিতে থাকা ৩৮টি আবাসন ভাঙতে হয়েছে।
ব্রিজ নির্মাণের এই প্রকল্পে খরচ ৪৬৮ কোটি টাকা। 
টালা ব্রিজ একবার চালু হয়ে গেলেই ওই এলাকায় যানজট কমে যাবে। ভোগান্তিও কমবে। সেই কারণেই ব্রিজ খোলার দিকে তাকিয়ে স্থানীয় বাসিন্দারা।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours