বিনামূল্যে ব্যবহারের দিন শেষ ! হোয়াটসঅ্যাপ, ফেসবুক ব্যবহারে দিতে হবে টাকা। সম্প্রতি একটি প্রতিবেদনে উঠে এসেছে এমনই তথ্য। যেখানে বলা হচ্ছে হোয়াটসঅ্যাপ, ফেসবুক, ইনস্টাগ্রাম এবার 'পেইড সার্ভিস' আনতে চলেছে।  

Social Media Paid Services: হোয়াটসঅ্যাপ একটি বৃহত্তম মেসেজিং অ্যাপ যা আজ বিশ্বব্যাপী ব্যবহৃত হচ্ছে। এ ছাড়াও রয়েছে ফেসবুক ও ইনস্টাগ্রামের মতো বহুল ব্যবহৃত জনপ্রিয় সোশ্যাল মিডিয়া অ্যাপ। কিছু সময় আগে এই তিনটি অ্যাপ একত্রিত করে একটি কোম্পানি গঠন করা হয়েছিল, যার নাম ছিল মেটা। এখন মেটা নিজেই হোয়াটসঅ্যাপ, ইনস্টাগ্রাম ও ফেসবুক চালায়।

Meta Paid Services: কী ঘোষণা করেছে মেটা ?
মেটা ঘোষণা করেছে, এখন এই তিনটি অ্যাপের জন্য পেইড পরিষেবা আনতে চলেছে কোম্পানি। আগামী দিনে কিছু টাকা নিয়ে ব্যবহারকারীদের উন্নত ফিচার দেবে সংস্থা। এর জন্য কোম্পানি একটি নতুন প্রোডাক্ট কাম্পানি প্রতিষ্টা করছে। যা ফেসবুক, ইনস্টাগ্রাম ও হোয়াটসঅ্যাপে অর্থ পরিষোর বৈশিষ্ট্যগুলির জন্য কাজ করবে। এই ইউনিটের প্রধান হবেন প্রতিতী রায়চৌধুরী, যিনি এর আগে মেটা-এর গবেষণা প্রধান ছিলেন। .

Social Media Paid Services: কোম্পানির পরিকল্পনার বিবরণ


একটি প্রতিবেদনে বলা হয়েছে, মেটা কোম্পানি নিউ মনিটাইজেশন এক্সপেরিয়েন্স নামে একটি নতুন বিভাগ তৈরি করছে। এই বিভাগের কাজ হবে ফেসবুক, ইনস্টাগ্রাম অ্যাপসে হোয়াটসঅ্যাপের জন্য অর্থপ্রদানের বৈশিষ্ট্যগুলিতে জোর দেওয়া। এই কাজ ও এই বিভাগের নেতৃত্ব দেবেন প্রতীতি রায়চৌধুরী। তবে এই প্রথম কোম্পানি পেইড বৈশিষ্ট্য সম্পর্কে তথ্য প্রকাশ করেছে বিষয়টা তেমন নয়। অতীতেও কোম্পানি এসব বিষয়ে কথা বলেছে। কিন্তু এই ফিচারগুলো কেমন হবে সে সম্পর্কে এখনও পর্যন্ত কোনও তথ্য জানায়নি কোম্পানি। প্রতিবেদনে মেটার বিজ্ঞাপন ও ব্যবসায়িক পণ্যের প্রধান জন হেগম্যানের সঙ্গে একটি সাক্ষাত্কারে প্রকাশ করা হয়েছে। 

Meta Paid Services: অন্যান্য সোশ্যাল মিডিয়া অ্যাপগুলি ইতিমধ্যেই পেইড পরিষেবা অফার করে৷ অন্যান্য সোশ্যাল মিডিয়া কোম্পানি যেমন স্ন্যাপচ্যাট ও টুইটার ইতিমধ্যেই তাদের ব্যবহারকারীদের জন্য অর্থের মাধ্যমে পরিষেবা অফার করে। পেইড পরিষেবাগুলিতে এই অ্যাপগুলি ব্যবহারকারীদের কাছে স্ন্যাপচ্যাট প্লাস ও টুইটার ব্লু নামে পরিষেবা সরবরাহ করে। এই পরিষেবাগুলির মাধ্যমে এই অ্যাপগুলির সংস্থা তার ব্যবহারকারীদের অনেকগুলি বিশেষ বৈশিষ্ট্য দেয়।

Social Media Paid Services: স্ন্যাপচ্যাট, টুইটার ও মেটার মতো সব সোশ্যাল মিডিয়া অ্যাপের আয় বেশিরভাগ ডিজিটাল বিজ্ঞাপন থেকে আসে, যেগুলি ব্র্যান্ডিং ও বিপণনের জন্য ব্যবহারকারীদের পাঠানো হয়। যদি মেটা ব্যবহারকারীদের পেইড সার্ভিস বৈশিষ্ট্য প্রদান করে, তাহলে তারা বিজ্ঞাপন ছাড়াই তাদের আয় বাড়াতে সক্ষম হবে। সম্প্রতি Snapchat Snapchat + সাবস্ক্রিপশন পরিষেবা চালু করেছে, যার জন্য ব্যবহারকারীদের প্রতি মাসে কোম্পানিকে ৪৯ টাকা দিতে হবে। অন্যদিকে, টুইটার ইতিমধ্যেই সাবস্ক্রিপশন পণ্য সরবরাহ করে, অর্থাৎ টুইটার ব্লু ব্যবহারকারীদের থেকে প্রতি মাসে প্রায় ৪০০ টাকা নেয়। 
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours