বেসরকারি সংস্থার তৈরি ব্যাটারি চালিত অটোর পরীক্ষামূলকভাবে পথ চলা শুরু হল কলকাতার রাজপথে। উপস্থিত ছিলেন রাজ্যের পরিবহন মন্ত্রী তথা কলকাতার মেয়র ফিরহাদ হাকিম।

পেট্রোল – ডিজেলের দাম যে হারে বাড়ছে, তাতে নাজেহাল অবস্থা আমজনতার। দাম বাড়তে বাড়তে অনেকটা বেশি হয়ে গেলে, কেন্দ্রের থেকে কিছুটা করে দাম কমানো হচ্ছে বটে, কিন্তু তারপরও খুব একটা স্বস্তি মিলছে না সাধারণ নাগরিকদের। এদিকে আবার শহর কলকাতায় দূষণের মাত্রাও বেড়ে চলেছে। তাই এই কঠিন পরিস্থিতি থেকে মুক্তির জন্য বিকল্প পথের দিকে ইতিমধ্যেই এগোতে শুরু করেছে রাজ্য পরিবহন দফতর। রাজ্যের তরফে ইতিমধ্যেই অনেক বাসকে সিএনজিতে রূপান্তরিত করা হয়েছে। শুধু তাই নয়, এর পাশাপাশি ব্যাটারি চালিত বাস বেশি যাতে রাস্তায় বেশি পরিমাণে চলে, তার জন্য প্রস্তুতিও নেওয়া হচ্ছে রাজ্য পরিবহন দফতরের তরফে। এবার সেই পথে আরও একধাপ এগোল রাজ্য। এক বেসরকারি সংস্থার তৈরি ব্যাটারি চালিত অটোর পরীক্ষামূলকভাবে পথ চলা শুরু হল কলকাতার রাজপথে। উপস্থিত ছিলেন রাজ্যের পরিবহন মন্ত্রী তথা কলকাতার মেয়র ফিরহাদ হাকিম।

এই ব্যাটারি চালিত অটোর পরীক্ষামূলক যাত্রা সফল হলে পরবর্তী সময়ে কলকাতার বিভিন্ন প্রান্ত যে সব পেট্রোল বা ডিজেল চালিত অটো রয়েছে, সেগুলি একে একে ব্যাটারি চালিত অটোতে রূপান্তরিত করার পথে এগোতে পারে রাজ্য পরিবহন দফতর। বুধবার এমনই পরিকল্পনার কথা জানিয়েছেন মন্ত্রী ফিরহাদ হাকিম। এই অটোগুলি ব্যাটারি চালিত হিসেবে রূপান্তরিত হয়ে গেলে, আগামী দিনে অটোচালকদের অনেকটা সুরাহা হবে বলে আশাবাদী তিনি।
পাশাপাশি শহর কলকাতায় দূষণের মাত্রাও অনেকটা কমিয়ে আনা সম্ভব হবে বলে মত ফিরহাদ হাকিমের। শুধু তাই নয়, আগামী দিনে এই পরিকল্পনা বাস্তবায়িত করার জন্য অটোচালকদের যাতে কিছু ভর্তুকি দেওয়া যায় রাজ্য সরকারের তরফে, সেই বিষয়টি নিয়েও মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে তিনি আলোচনা করবেন বলে জানিয়েছেন ফিরহাদ হাকিম। উল্লেখ্য, শহরের রাস্তায় ইতিমধ্যেই বেশ কিছু বাস ব্যাটারি চালিত করা হয়েছে। এবার অটোগুলিও ব্যাটারি চালিত করার পথে এক ধাপ এগোল রাজ্য পরিবহন দফতর।



Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours