বাড়িতে আমরা যে দিয়াশলাই ব্যবহার করি, তার বক্সের দুপাশে বাদামী রং এর অমসৃণ পৃষ্ঠ দেখতে পাওয়া যায়। এতে দিয়াশলাই এর কাঠি ঘষলে আগুন জ্বলে উঠে। এখানে আসলে বেশ কয়েকটি রাসায়নিক বিক্রিয়া সংগঠিত হয়ে থাকে।

আগুন ধরানোর জন্য মূলত তিনটি উপাদানের দরকার হয় - তাপ, অক্সিজেন এবং জ্বালানী।

দিয়াশলাই বক্সের দুই পাশে যে বাদামী রং এর প্রলেপ দেখা যায় তা মূলত লোহিত ফসফরাসের। এটি ফসফরাসের প্রধান দুটি রূপভেদ (allotrope) এর একটি। আরেকটির উল্লেখ কিছুক্ষণ পরেই আসছে।



মূলত এর কারণেই ঐ পৃষ্ঠে এই রং দেখা যায়। এই লোহিত ফসফরাসের সাথে ঘর্ষণ বৃদ্ধির জন্য সূক্ষ্ম কাঁচের গুড়া মিশ্রিত করে প্রলেপ দেওয়া হয়ে থাকে।

যখন একটি কাঠিকে ঐ পৃষ্ঠে ঘষা হয় তখন কিছু তাপ উৎপন্ন হয়। এই তাপে লোহিত ফসফরাসের গঠন ভেঙ্গে গিয়ে ফসফরাসের অপর রূপভেদ শ্বেত ফসফরাসে রূপান্তরিত হয়। 


শ্বেত ফসফরাস খুবই সক্রিয় একটি মৌল। উৎপন্ন হবার সাথে সাথে বাতাসের অক্সিজেনের সাথে বিক্রিয়া করে সে আরও তাপ উৎপন্ন করে এবং আগুনের সূত্রপাত হয়।

দিয়াশলাই কাঠির মাথায় বেশ কিছু যৌগ থাকে। একটি হলো পটাশিয়াম ক্লোরেট ( KClO3 )। শ্বেত ফসফরাসের সাথে অক্সিজেনের বিক্রিয়ায় উৎপন্ন তাপে এটি ভেঙ্গে গিয়ে প্রচুর অক্সিজেন তৈরী করে যা আগুন জ্বালানোর অক্সিজেন সরবরাহ করে।

KClO3KCl+O2


কিন্তু এই আগুনটি ক্ষণস্থায়ী। এটি সাথে সাথে কাঠির কাঠে আগুন ধরাতে পারে না। কিছু সময়ের প্রয়োজন। এই আগুনটিকে তাই কিছু সময়ের জন্য ধরে রাখার জন্য দ্বিতীয় আরেকটি যৌগ ব্যবহার করা হয় - অ্যান্টিমনি ট্রাই সালফাইড ( Sb2S3 )

এটি অক্সিজেনে পুড়ে সালফার ডাই অক্সাইড তৈরী হয়। দিয়াশলাই যে সোনালী রংয়ের আগুন দেখা যায় তার জন্য দায়ী এই যৌগ।

এই দহনে কিছু সময় পাওয়া যায়। ততক্ষণে কাঠিতে আগুন ধরে যায়।

তবে এখানেই শেষ নয়। কাঠির গায়ে মোমের প্রলেপ থাকে যাতে করে কাঠিতে আগুন নিয়ন্ত্রিত ভাবে জ্বলতে পারে।

কাঠির পোড়া শেষ হয়ে গেলে যাতে এটি কয়লার মত অনেক্ষণ ধরে না জ্বলে এজন্য প্রস্তুতির সময় কাঠিগুলোকে অ্যামোনিয়াম ফসফেট ( (NH4)3PO4 ) এ সিক্ত করা হয় যেটি দহণের অবশিষ্ট তাপ দমিত করে রাখে।

সৌন্দর্য বর্ধন ও সহজে সনাক্তকরণের জন্য যৌগগুলোকে বিভিন্ন রংয়ে রাঙানো হয় এবং সর্বশেষে যৌগগুলোকে কাঠির মাথায় আঠা দিয়ে লাগানো হয়।


সমস্ত তথ্য - সাব্বির আহমেদ / Quora




Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours