বঙ্গোপসাগর থেকে সৃষ্ট ঘূর্ণিঝড় অসনি আজ আন্দামান ও নিকোবর উপকূলে আঘাত হানবে। ভারতের আবহাওয়া বিভাগ (আইএমডি) জানিয়েছে যে আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে গত 24 ঘন্টা ভারী বৃষ্টিপাত এবং শক্তিশালী বাতাস হয়েছে। এর কারণ ছিল উত্তর আন্দামান সাগরে গভীর চাপ। আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, এই চাপটি মঙ্গলবার ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে।এর নাম সাইক্লোন অসনি। এটি বুধবার মায়ানমারের থান্ডওয়ে উপকূল অতিক্রম করতে পারে। আইএমডি অনুসারে, এই ঘূর্ণিঝড়টি সোমবার উত্তর আন্দামান সাগরে গভীর নিম্নচাপে পরিণত হয়েছিল। এটি প্রতি ঘণ্টায় ১৩ কিলোমিটার বেগে উত্তর দিকে এগিয়ে যাচ্ছিল।

গত রাত ১২টায় আইএমডি জানিয়েছিল যে আগামী ১২ ঘন্টার মধ্যে উত্তর আন্দামান সাগরে একটি ঘূর্ণিঝড় তৈরি হবে। আবহাওয়া অধিদফতরের মতে, এটি আন্দামান দ্বীপপুঞ্জ থেকে প্রায় উত্তর দিকে অগ্রসর হতে থাকবে এবং ২৩ মার্চের প্রথম দিকে তান্ডওয়ে (মায়ানমার) এর চারপাশে 18°N এবং 19°N অক্ষাংশের মধ্যে মায়ানমার উপকূল অতিক্রম করবে। ঘূর্ণিঝড়ের সম্ভাব্য হুমকির পরিপ্রেক্ষিতে স্থানীয় প্রশাসন নিচু এলাকায় বসবাসকারী লোকজনকে সরিয়ে নিয়ে অস্থায়ী আশ্রয়কেন্দ্রে রেখেছে।

তিনি বলেন, খারাপ আবহাওয়ার কারণে চেন্নাই এবং বিশাখাপত্তমের সাথে আন্তঃদ্বীপ ফেরি পরিষেবা এবং শিপিং পরিষেবা স্থগিত করা হয়েছে। সেই সঙ্গে বন্ধ ঘোষণা করা হয়েছে সব শিক্ষাপ্রতিষ্ঠান। NDRF-এর প্রায় ১৫০ কর্মী মোতায়েন করা হয়েছে। দ্বীপের বেশ কয়েকটি এলাকায় ছয়টি ত্রাণ শিবির খোলা হয়েছে। কেন্দ্রশাসিত অঞ্চলের তিনটি জেলায় কন্ট্রোল রুমও খোলা হয়েছে। শুধু তাই নয়, খারাপ আবহাওয়ার কারণে জেলেদের সমুদ্র তীরে যেতেও বন্ধ করে দেওয়া হয়েছে।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours