আদি বাস সাইবেরিয়ায়। ইউরোপ, এশিয়ার উত্তর অংশে দেখা মিললেও ভারতে তার দেখা পাওয়া বিরল। বিশালাকার সেই সাইবেরিয়ান মিউট সোয়ান পাখির (Siberian Mute Swan Bird) দেখা মিলল দক্ষিণ চব্বিণ পরগণার (South 24 Parganas) রামনগর থানার আসুরালি গ্রামে।

শেষ পর্যন্ত অবশ্য গ্রামবাসীদের সহযোগিতাতেই পাখিটিকে উদ্ধার করে বন দফতর।

কয়েকদিন আগেই এই মিউট সোয়ান পাখিটিকে দেখা গিয়েছিল বারুইপুর এলাকায়। এর পর পাখিটি সেখান থেকে উড়ে গিয়েছিল। রাজ হাঁস প্রজাতির এই বিশালাকার পাখিটিকে বৃহস্পতিবার স্থানীয় একটি দিঘিতে দিনভর ঘোরাফেরা করতে দেখেন আসুরালি গ্রামের বাসিন্দারা। বিশালাকার পাখিটিকে দেখে গ্রামবাসীদের মধ্যে কৌতূহল ছড়ায়। পাখিটির নিরাপত্তার কথা ভেবেই সেটিকে ধরে বন দফতরে খবর দেন গ্রামবাসীরা। এর পর বন দফতরের কর্মীরা এসে পাখিটিকে উদ্ধার করে নিয়ে যান।

বন দফতরের তরফে জানানো হয়েছে, মিউট সোয়ান পাখিটির ওজন প্রায় ১৫ কেজি। বন দফতরের আধিকারিকরা জানাচ্ছেন, সচরাচর এত বড় আকারের মিউট সোয়ান পাখি দেখা যায় না।

শারীরিক পরীক্ষার পর সেটিকে নিরাপদে ছেড়ে দেওয়া হবে বলেও বন দফতরের তরফে জানানো হয়েছে। উইকিপিডিয়ার তথ্য বলছে, সাধারণ পুরুষ মিউট সোয়ান পাখির ওজন হয় ৯ থেকে ১৪ কেজির মধ্যে। মেয়ে পাখিগুলির ওজন হয় তুলনামূলক কম।

সাইবেরিয়া বাদে উত্তর আমেরিকাতেও মিউট সোয়ান পাখিদের দেখা মেলে। পরিযায়ী হিসেবে তারা মাঝে মধ্যে উত্তর আফ্রিকার বিভিন্ন অংশেও উড়ে যায়। কিন্তু ভারতে এই পাখির দেখা পাওয়া বিরল বলেই জানা যাচ্ছে। যেহেতু অন্যান্য রাজ হাঁস প্রজাতির পাখিগুলির তুলনায় এই পাখি কম ডাকাডাকি করে, তাই তাদের নাম মিউট সোয়ান। ১৯৮৪ সাল থেকে ডেনমার্কের জাতীয় পাখির স্বীকৃতিও পেয়েছে এই পাখি।ট

Anisuddin Molla

Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours