কোভিড আবহে সবথেকে বেশি ক্ষতির মুখে পড়েছে পড়ুয়ারাই।

বিশেষত রাজ্যে। বলা যায় সেই ২০২০ সালের মার্চ থেকে প্রায় বন্ধ স্কুল, কলেজ। মাঝে দু'‌মাসের মতো খুলেছিল শিক্ষা প্রতিষ্ঠান। কিন্তু সংক্রমণ ফের বাড়ার কারণে বন্ধ করে দেওয়া হয় স্কুল।ফলে এ রাজ্য সহ গোটা দেশেই স্কুলছুট বেড়েছে। পড়াশোনার ক্ষতি হচ্ছে বাচ্চাদের। এবার সুরাহা নিয়ে শিক্ষার্থীদের দোরগোড়ায় এল রাজ্যের শিক্ষা দপ্তর। চালু করছে '‌পাড়ায় শিক্ষালয়'‌। সোমবার থেকে পাড়ায় পাড়ায় চালু হবে এই প্রয়াস। উদ্বোধন করবেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু।

স্কুলের বন্ধ ঘরে সংক্রমণের একটা ভয় থেকেই যায়। তাই স্কুলের ঘরে নয়। বরং পার্ক বা খোলা মাঠ বা অন্য কোনও খোলামেলা জায়গায় পাড়ার বাচ্চাদের জন্য কমিউনিটি শিক্ষা কেন্দ্র চালু করছে রাজ্যের শিক্ষা দপ্তর। সেখানে এসে পড়ুয়ারা স্কুলের আমেজ পাবে। পড়াশোনার জন্য দূরে কোনও কোচিংয়ে যেতে হবে না তাদের। শিক্ষক, পার্শ্ব শিক্ষক বা শিক্ষা সহায়কেরা ক্লাস নেবেন বলে খবর।

কেন হঠাত্‍ এই উদ্যোগ?‌ জানা গিয়েছে, করোনা আবহে দীর্ঘ দিন স্কুল বন্ধ। ২০২১ সালের নভেম্বরে খুলেছিল স্কুল। ফের গত ৩ জানুয়ারি তা বন্ধ করে দেওয়া হয়। এই পরিস্থিতিতে অনেক পড়ুয়াই পিছিয়ে পড়ছে পড়াশোনায়। অনেকেরই আর্থিক সঙ্গতি না থাকায় নিয়মিত অনলাইন ক্লাস করতে পারছে না। ইন্টারনেটের সমস্যাও রয়েছে। স্কুলের বন্ধ ঘরে সংক্রমণ ছড়ানোর ঝুঁকিও রয়েছে। তাই খোলা জায়গায় এই কমিউনিটি শিক্ষা কেন্দ্র গড়ে তোলার সিদ্ধান্ত রাজ্যের। দুয়ারে সরকার, দুয়ারে রেশনের পর এবার শিক্ষাকেও পড়ুয়াদের দুয়ারে নিয়ে আসতে চলেছে রাজ্য।

যদিও বিভিন্ন মহল থেকে এর মধ্যেই স্কুল খোলার দাবি উঠেছে। মুম্বইতে স্কুল খুলে গিয়েছে। অন্য রাজ্যেও পুরোপুরি ফের বন্ধ করা হয়নি স্কুল। উঁচু ক্লাসের পড়ুয়ারা স্কুল যায়। এই আবহে এ রাজ্যেও স্কুল খোলার দাবি তুলেছেন অভিভাবক থেকে শিক্ষক সকলেই। এই নিয়ে নবান্নে চিঠি পাঠিয়েছে শিক্ষা দপ্তর। সোমবারই জানানো হতে পারে চূড়ান্ত সিদ্ধান্ত।


Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours