সন্দেহভাজন বৈশ্বিক বিভ্রাট এবং প্রযুক্তিগত ব্যর্থতার কারণে তাদের পরিষেবা ব্যাহত হওয়ায় কিছু ব্যবহারকারী সোমবার রাতে গভীর রাতে নেমে যাওয়ার পরে আংশিকভাবে প্রায় ছয় ঘন্টা পরে সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলিতে প্রবেশ করতে পারে বলে জানা গেছে।

আমেরিকান ইন্টারনেট জায়ান্ট ফেসবুকের মালিকানাধীন প্ল্যাটফর্মগুলি রাত 9 টার দিকে (ভারতের সময়) বন্ধ হয়ে যায় এবং লক্ষ লক্ষ ব্যবহারকারী অভিযোগ করেন যে নতুন বার্তা লোড হচ্ছে না, এবং ব্যবহারকারীর ফিড ব্যাহত হয়েছে।

যোগাযোগ করা হলে, ফেসবুকের মুখপাত্র এক বিবৃতিতে বলেন, “আমরা সচেতন যে কিছু লোক আমাদের অ্যাপ এবং পণ্য অ্যাক্সেস করতে সমস্যা করছে। আমরা যত তাড়াতাড়ি সম্ভব জিনিসগুলিকে স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনার জন্য কাজ করছি এবং যে কোন অসুবিধার জন্য আমরা দুঃখিত।

পরিষেবাগুলি বিঘ্নিত হওয়ার কিছুক্ষণের মধ্যেই ব্যবহারকারীরা মাইক্রো-ব্লগিং সাইট টুইটারে পরিষেবাগুলি ব্যাহত হওয়ার বিষয়ে অভিযোগ করতে শুরু করে।

প্রায় 2 বিলিয়ন দৈনিক সক্রিয় ব্যবহারকারী ফেসবুকের শেয়ারগুলি সোমবার 4.9% কমেছে, প্রযুক্তি স্টকগুলিতে ব্যাপক বিক্রির মধ্যে।

নিরাপত্তা বিশেষজ্ঞরা বলেন, অভ্যন্তরীণ ভুলের ফলে ব্যাঘাত ঘটতে পারে, যদিও একজন অভ্যন্তরীণ ব্যক্তি দ্বারা নাশকতা তাত্ত্বিকভাবে সম্ভব হবে।

অবরোধের পরপরই, ফেসবুক স্বীকার করেছে যে ব্যবহারকারীদের তার অ্যাপস অ্যাক্সেস করতে সমস্যা হচ্ছে কিন্তু সমস্যার ধরন সম্পর্কে কোন সুনির্দিষ্ট বিবরণ প্রদান করেনি বা কতজন ব্যবহারকারী আউটেজ দ্বারা প্রভাবিত হয়েছে তা জানায়নি।

ইঞ্জিনিয়ারিং টিম ক্ষমাপ্রার্থী

অ্যাপগুলি অনলাইনে ফিরে আসতে শুরু করায় ফেসবুকের ইঞ্জিনিয়ারিং টিম ক্ষমা চেয়েছে। দলটি সোমবার টুইট করেছে, "বিশ্বজুড়ে বিশাল জনগোষ্ঠী এবং ব্যবসার জন্য যারা আমাদের উপর নির্ভর করে: আমরা দুঃখিত।"

"আমরা আমাদের অ্যাপস এবং পরিষেবার অ্যাক্সেস পুনরুদ্ধার করার জন্য কঠোর পরিশ্রম করে যাচ্ছি এবং তারা এখন অনলাইনে ফিরে আসছে তা জানাতে পেরে খুশি। আমাদের সাথে থাকার জন্য আপনাকে ধন্যবাদ।"

নাম প্রকাশে অনিচ্ছুক বেশ কয়েকজন ফেসবুক কর্মচারী বলেছেন যে তারা বিশ্বাস করেন যে ইন্টারনেট ডোমেইনে অভ্যন্তরীণ রাউটিং ভুলের কারণে এই বিভ্রান্তি ঘটেছিল যা অভ্যন্তরীণ যোগাযোগের সরঞ্জামগুলির ব্যর্থতা এবং কাজ করার জন্য একই ডোমেইনের উপর নির্ভরশীল অন্যান্য সংস্থানগুলির দ্বারা জটিল ছিল।

Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours