ল্যান্ডফল শুরু ঘূর্ণিঝড় ‘গুলাব’-এর (Cyclone Gulab)। অন্ধ্র প্রদেশ ও ওড়িশার উপকূলে ঘূর্ণিঝড়ের বাইরের অংশ পৌঁছে গিয়েছে বলেই টুইটারে জানিয়েছে আবহাওয়া দফতর। এই ঘূর্ণিঝড় অন্ধ্র প্রদেশের উপকূল এলাকা কলিঙ্গপত্তনম ও ওড়িশার উপকূলীয় ভাগ গোপালপুরে রবিবার রাত ১০টার মধ্যেই তোলপাড় শুরু করবে বলে ইন্ডিয়া মেটেরোলজিক্যাল ডিপার্টমেন্ট (IMD) জানিয়েছে।

টুইটারে আইএমডি জানিয়েছে, ‘ক্লাউড ব্যান্ডটি উপকূল এলাকায় ঢুকে পড়েছে। যার ফলে সন্ধ্যা ৬টা নাগাদ ল্যান্ডফল শুরু হয়ে গিয়েছে সাইক্লোনের। এটি চলবে। আগামী ২ থেকে ৩ ঘণ্টা অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই সময় অন্ধ্র প্রদেশের উত্তর উপকূল এলাকা ও সংলগ্ন ওড়িশার দক্ষিণ উপকূল এলাকায় তাণ্ডব চলবে।’

ইতিমধ্যেই বিপদের খবরও আসতে শুরু করেছে। রবিবার সন্ধ্যা থেকে ৬ জন মত্‍স্যজীবী নিখোঁজ। উত্তর অন্ধ্র প্রদেশের শ্রীকাকুলামের মাঞ্চিনেল্লাপেতা গ্রামের ছ’জন মত্‍স্যজীবী সমুদ্রে গিয়েছিলেন মাছ ধরতে। এখনও অবধি যা খবর, আক্কুপাল্লির কাছে তাঁদের নৌকাডুবি হয়। বার বার মত্‍স্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করেছে আবহাওয়া দফতর।

আগামী এই দু’ ঘণ্টা অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে জানিয়েছে হাওয়া অফিস। ঘণ্টায় ৯০ থেকে ১০০ কিলোমিটার হাওয়ার গতিবেগ থাকতে পারে। ইতিমধ্যেই এনডিআরএফ ও এসডিআরএফ প্রস্তুত। শ্রীকাকুলামের কালেক্টর সুমিত কুমার বলেন, “শুধু ঝড়ই নয়, একই সঙ্গে বিস্তীর্ণ এলাকা প্লাবিত হবে। সেটা মোকাবিলাও একটা চ্যালেঞ্জ।”

ইয়াসের পর চার মাসও কাটেনি আবারও সাইক্লোনের ঝাপট ওড়িশার বুকেও পড়তে চলেছে। মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়ক জানান, সাতটি হাইরিস্ক জেলা রয়েছে। গঞ্জম, গজপতি, কান্ধামাল, কোরাপুট, রায়গড়, নবরঙ্গপুর ও মালকানগিরি।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours