ফোনে আড়ি পাতার বিষয় সম্পর্কিত পেগাসাস ইস্যু নিয়ে এখন তোলপাড় রাজ্য রাজনীতি। এছাড়াও মোবাইল ও কম্পিউটার হ্যাকিং এর প্রবণতা দিন দিন বেশি লক্ষ করা যাচ্ছে। হ্যাকিং করেই হ্যাকাররা সকলের ব্যাক্তিগত প্রয়োজনীয় নথি হাতানোর চেষ্টা করছে। আর এতে তারা সফলতাও পাচ্ছে, তাদের উন্নতি প্রযুক্তিগত ব্যাবহারে। এবার অ্যাপেল আইফোন, অ্যান্ড্রয়েড মোবাইল ফোন, উইন্ডোজ ডিভাইস ব্যবহারকারীদের জন্য বড় সতর্কবার্তা দিল ভারত সরকার। সেই সতর্কবার্তা উপেক্ষা করতে বারণ করা হচ্ছে। ফোন ও কম্পিউটার ব্যবহারকারীরা যাতে আগাম সুরক্ষা নিতে পারে, সেই কারণে এই সাইবার হানার পূর্বাভাস দেওয়া হয়েছে। ভারত সরকারের দেশের সকল অ্যাপল আইফোন, অ্যান্ড্রয়েড মোবাইল ফোন, উইন্ডোজ ডিভাইস ব্যবহারকারীদের জন্য একটি সতর্কবাণী রয়েছে যে তারা অবশ্যই উপেক্ষা করবেন না। নোডাল সাইবার সিকিউরিটি এজেন্সি, সিইআরটি-ইন অ্যাপলের সফটওয়্যার ইকোসিস্টেম, উইন্ডোজ ওএস এবং গুগল অ্যান্ড্রয়েড মোবাইল অপারেটিং সিস্টেমে দুর্বলতার বিরুদ্ধে সতর্ক করেছে। এই কোম্পানির অপারেটিং সিস্টেমের এই ত্রুটিগুলি সাইবার অপরাধীরা এই ডিভাইসগুলিতে হ্যাক করতে ব্যবহার করতে পারে। সুতরাং, অ্যাপল, অ্যান্ড্রয়েড এবং উইন্ডোজ ব্যবহারকারীদের অবশ্যই সমস্যা সমাধানের জন্য এই সমাধানগুলি দ্রুত ডাউনলোড করে তাদের ডিভাইসগুলি সুরক্ষিত করার ব্যবস্থা নিতে হবে।

উল্লেখ্য , অ্যাপল এবং গুগল এই সমস্যাগুলি সমাধানের জন্য সফ্টওয়্যার প্যাচ জারি করেছে। সুতরাং, এই বাগগুলি থেকে নিজেকে রক্ষা করার জন্য আপনাকে যা করতে হবে তা হল তাদের জন্য উপলব্ধ অপারেটিং সিস্টেম আপডেটের সর্বশেষ সংস্করণ ডাউনলোড করা।

অ্যান্ড্রয়েড:- ফোন কিংবা কম্পিউটারকে সুরক্ষিত রাখতে হলে সর্বশেষ সিস্টেম এজেন্সি সুপারিশ করে যে ব্যবহারকারীরা কোনও গোপনীয়তা লঙ্ঘন রোধ করতে গুগল প্লে স্টোর থেকে অ্যান্ড্রয়েডের জন্য সিগন্যাল ভার্সন ৫.১৭.৩ ডাউনলোড করার জন্য বলা হয়েছে। সিআরটি ইন জানিয়েছে অ্যান্ড্রয়েড ফোনে সাইবার অপরাধীরা সর্বপ্রথম গ্যালারি হ্যাক করার চেষ্টা চালাতে পারে।

উইন্ডোজ:- উইন্ডোজের ক্ষেত্রে বেশ কিছু দুর্বলতা রয়েছে সিস্টেম সিকিউরিটির। অ্যাকাউন্টের পাসওয়ার্ড, ইনস্টলেশন পাসওয়ার্ডও হ্যাক করার চেষ্টা হতে পারে। Windows 10 Version 1809 for 32-bit Systems, ARM64-based systems and x64-based systems, Windows 10 Version 1909 for 32-bit Systems, ARM64-based systems এবং x64-based systems, Windows 10 Version 2004 for 32-bit Systems, ARM64-based systems এবং x64-based systems, Windows 10 Version 20H2 for 32-bit Systems, ARM64-based systems এবং x64-based systems, Windows 10 Version 21H1 for 32-bit Systems, ARM64-based systems এবং x64-based systems-এই ডিভাইসগুলি হ্যাকারদের টার্গেটে রয়েছে বলে খবর। যদিও মাইক্রোসফট নিশ্চিত করেছে যে তাঁরা অবিলম্বে সুরক্ষা ব্যবস্থাকে উন্নত করার চেষ্টা করছে।

অ্যাপল ডিভাইস:- সবশেষে, অ্যাপল ডিভাইসগুলি। সাইবার সিকিউরিটি এজেন্সি আইওএস এবং আইপ্যাডওএস -এ একটি প্রতিবেদন জানিয়েছে আক্রমণকারীর দ্বারা নির্বিচারে কোড কার্যকর করতে এবং লক্ষ্যযুক্ত সিস্টেমে উচ্চতর সুবিধা অর্জন করতে পারে।এজেন্সি বলছে যে আক্রমণকারী এই দুর্বলতা ব্যবহার করতে পারে 'দূষিতভাবে তৈরি করা অ্যাপ ব্যবহার করে কার্নেল সুবিধা পেতে এই বাগ ১১.৫.১ এর পূর্বে অ্যাপল ম্যাকওএস বিগ সুর ভার্সন , ১৪.৭.১ এর পূর্বে অ্যাপল আইওএস এবং আইপ্যাডওএস ভার্সন , আইফোন ৬ এস এবং পরবর্তী, আইপ্যাড প্রো (সমস্ত মডেল), আইপ্যাড এয়ার ২ এবং পরবর্তী, আইপ্যাড ফাইভ জেনারেশন এবং পরে, আইপ্যাড মিনি ৪ এবং পরে, আইপড টাচ (সেভেন জেনারেশন ) এবং ম্যাকোস বিগ সুর। অ্যাপল সম্প্রতি এই বাগ ঠিক করার জন্য নিরাপত্তা আপডেট প্রকাশ করেছে।

Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours