টি-টোয়েন্টি ফর্ম্যাট থেকেই উত্থান বুমরার। মুম্বই ইন্ডিয়ান্সের হয়ে আইপিএলে চমক দেখিয়েছিলেন। গতি আর ইয়র্কারের মিশেল তাঁকে দ্রুত ভারতীয় টিমে জায়গা করে দিয়েছিল। বুমরাও নিরাশ করেননি। নতুন বলে হোক আর ডেথে, বুমরা ঠিক পারফর্ম করেন। পাওয়ার প্লের মতো ডেথেও তাঁকে প্রতিপক্ষ ব্যাটাররা মারতে পারেন না।

 টি-টোয়েন্টি বিশ্বকাপেও সেরা বোলার... ৪ মাস আগেই কে করলেন ভবিষ্যদ্বাণী?
Jasprit Bumrah: টি-টোয়েন্টি বিশ্বকাপেও সেরা বোলার... ৪ মাস আগেই কে করলেন ভবিষ্যদ্বাণী?

 ক্রিকেট বিশ্বের সেরা পেস বোলার কে? কোনও তর্কের জায়গা নেই। আইসিসি (ICC) খোদ বুধবার ঘোষণা করেছে জসপ্রীত বুমরার (Jasprit Bumrah) নাম। সাদা বলের ফর্ম্যাটে এর আগেও সেরা জায়গাটা নিয়েছেন। এ বার টেস্ট ক্রিকেটেও সেরা হলেন ভারতীয় পেসার। ইংল্যান্ডের বিরুদ্ধে ঘরের মাঠে প্রথম দুটো টেস্টে দুরন্ত পারফরম্যান্স করেছেন বুমরা। সব মিলিয়ে নিয়েছেন ১৫ উইকেট। শুধু বিশাখাপত্তনম টেস্টে তাঁর ঝুলিতে ৯ উইকেট। উপমহাদেশে তো বটেই, ভারতের পিচও স্পিনারদের কথা ভেবেই তৈরি হয়। বিশাখাপত্তনম তার ব্যতিক্রম নয়। কিন্তু বুমরা যে কোনও পিচে সাফল্যের রাস্তা খুঁজে নিচ্ছেন। গত শতাব্দীর নয়ের দশকে যেমন পারফর্ম করতেন ওয়াসিম আক্রম, ওয়াকার ইউনিসরা। বিধ্বংসী বুমরার তেজে ছাড়খাড় যে কোনও প্রতিপক্ষ। ক্রিকেট দুনিয়া এই বুমরাকে প্রশংসায় ভরিয়ে দিচ্ছে। কেউ কেউ একধাপ এগিয়ে আগামী বিশ্বকাপেও সেরার তকমা দিয়ে বসছেন।


জুন মাসে টি-টোয়েন্টি বিশ্বকাপ। চার মাস আগেই দক্ষিণ আফ্রিকার প্রাক্তন পেস বোলার ভের্নন ফিল্যান্ডার বলেছেন, ‘এই মুহূর্তে বিশ্বের সম্পূর্ণ পেস বোলার যদি বাছতে হয়, বুমরার নামই করতে হবে। দুরন্ত স্কিল ওর। লাইন-লেংথ বজার রাখতে জানে। এটাই ওর সাফল্যের রেসিপি। ও যেমন নতুন বল সুইং করাতে জানে, স্টাম্প টু স্টাম্প বল করে, এটাই টপ অর্ডারের কাছে চ্যালেঞ্জ হয়ে যায়। গতি বদলাতে জানে চমৎকার। সেই সঙ্গে ঘাতক ইয়র্কার। এই স্কিল নিয়েই কিন্তু টি-টোয়েন্টি বিশ্বকাপে যাবে ও। আমার তো মনে হয়, ওই টুর্নামেন্টে ও বিরাট ভূমিকা নেবে। সেরা সিমার হবে ও-ই।’


টি-টোয়েন্টি ফর্ম্যাট থেকেই উত্থান বুমরার। মুম্বই ইন্ডিয়ান্সের হয়ে আইপিএলে চমক দেখিয়েছিলেন। গতি আর ইয়র্কারের মিশেল তাঁকে দ্রুত ভারতীয় টিমে জায়গা করে দিয়েছিল। বুমরাও নিরাশ করেননি। নতুন বলে হোক আর ডেথে, বুমরা ঠিক পারফর্ম করেন। পাওয়ার প্লের মতো ডেথেও তাঁকে প্রতিপক্ষ ব্যাটাররা মারতে পারেন না। ১০ বছরেরও বেশি সময় আইসিসি টুর্নামেন্টে সাফল্য পায়নি ভারত। এ বারের টি-টোয়েন্টি বিশ্বকাপ যে কারণে রোহিত শর্মা, বিরাট কোহলিদের কাছে সেরা সুযোগ। ভারতের মতো পিচের কন্ডিশন থাকবে ওয়েস্ট ইন্ডিজ ও আমেরিকার। বুমরা যদি ফর্মে থাকেন, ভারতের কাপ জেতার সম্ভাবনা বাড়বে।


Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours