২জি কেলেঙ্কারি এবং কয়লা কেলেঙ্কারি-সহ ইউপিএ সরকারের ১০ বছরে হওয়া বেশ কয়েকটি দুর্নীতির ঘটনাও উল্লেখ করা হয়েছে শ্বেতপত্রে। সেইসঙ্গে দুই অঙ্কের সংখ্যার মূল্যবৃদ্ধি, বৈদেশিক মুদ্রার সংকট এবং একটি পক্ষাঘাতগ্রস্ত আর্থিক নীতির মতো বিষয়েরও উল্লেখ করা হয়েছে। এই শ্বেতপত্র অনুযায়ী, ২০১৪ সালের তুলনায় ২০২৪-এ কতটা বদলে গিয়েছে ভারতীয় অর্থনীতি?

কী ছিল, আর কী হয়েছে! মোদী সরকারের শ্বেতপত্রে ক্ষতবিক্ষত কংগ্রেস
শ্বেতপত্র পেশ করছেন নির্মলা সীতারামন

 অর্থনীতি নিয়ে শ্বেতপত্র পেশ করল মোদী সরকার। বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি), লোকসভায় এই শ্বেতপত্র পেশ করেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। শ্বেতপত্রে মোদী সরকারের অভিযোগ, বাজপেয়ী সরকারের কাছ থেকে উত্তরাধিকারসূত্রে একটি ‘সুস্থ অর্থনীতি’ পেয়েছিল কংগ্রেসের নেতৃত্বাধীন ইউপিএ সরকার। কিন্তু, ১০ বছর আগে তার ভারতীয় অর্থনীতিকে শুধু খারাপ অবস্থায় নয়, ‘সঙ্কটাপন্ন’ অবস্থায় ছেড়ে গিয়েছিল। ভারতীয় অর্থনীতিকে স্থিতিশীল করতে এবং অর্থনীতির মৌলিক বিষয়গুলিকে ‘সুস্থ’ করতে বহুমুখী চ্যালেঞ্জের সম্মুখীন হয়েছিল মোদী সরকার। সেই সময় বিশ্বের অন্যতম ভঙ্গুর অর্থনীতির একটি ছিল ভারতের অর্থনীতি। পরের দশ বছরে, মোদী সরকার ভারতকে বিশ্বের তৃতীয় সর্ববৃহৎ অর্থনীতিতে পরিণত করেছে। ২জি কেলেঙ্কারি এবং কয়লা কেলেঙ্কারি-সহ ইউপিএ সরকারের ১০ বছরে হওয়া বেশ কয়েকটি দুর্নীতির ঘটনাও উল্লেখ করা হয়েছে শ্বেতপত্রে। সেইসঙ্গে দুই অঙ্কের সংখ্যার মূল্যবৃদ্ধি, বৈদেশিক মুদ্রার সংকট এবং একটি পক্ষাঘাতগ্রস্ত আর্থিক নীতির মতো বিষয়েরও উল্লেখ করা হয়েছে। এই শ্বেতপত্র অনুযায়ী, ২০১৪ সালের তুলনায় ২০২৪-এ কতটা বদলে গিয়েছে ভারতীয় অর্থনীতি? আসুন দেখে নেওয়া যাক –


– সেই সময় ভারতের অর্থনৈতিক সম্ভাবনা এবং গতিশীলতার উপর আস্থা হারিয়েছিল গোটা বিশ্ব। এখন, ভারতের অর্থনৈতিক স্থিতিশীলতা এবং বৃদ্ধির সম্ভাবনা, বিশ্বের অন্যান্য দেশকে আশাবাদী করে তুলছে।

– ইউপিএ আমলে ভারত দেখেছিল কেলেঙ্কারিতে ভরা ১২ দিনের কমনওয়েলথ গেমস। আর মোদী সরকারের আমলে ২০২৩-এ সারা বছরব্যাপী চলেছে জি২০-র সভাপতিত্ব। যার মাধ্যমে ভারতকে গোটা বিশ্বের সামনে সর্বোত্তমভাবে তুলে ধরা হয়েছে এবং আন্তর্জাতিক সমস্যাগুলির গ্রহণযোগ্য সমাধানও দিয়েছে ভারত।


– ইউপিএ আমলে ২জি কেলেঙ্কারী ছিল। এখন, ভারতের জনসংখ্যার অধিকাংশ সর্বনিম্ন মূল্যে ৪জি যোগাযোগের সুবিধা পান। ২০২৩-এ গোটা বিশ্বের মধ্যে সবথেকে দ্রুত ৫জি রোলআউট হয়েছে।

– সেই সময় কয়লা কেলেঙ্কারি ছিল। আজ প্রাকৃতিক সম্পদকে কাজে লাগাতে , স্বচ্ছ এবং উদ্দেশ্যমূলক নিলাম ব্যবস্থা তৈরি করা হয়েছে।

– ইউপিএ আমলে মূল্যবৃদ্ধির হার ছিল দুই অঙ্কের। এখন, মূল্যবৃদ্ধিকে পাঁচ শতাংশের কিছু উপরে নামিয়ে আনা হয়েছে।

– সেই সময়, আমাদের বৈদেশিক মুদ্রার সংকট ছিল। এখন, ভারতের ঘরে রেকর্ড পরিমাণ, ৬২০ বিলিয়নের বেশি বৈদেশিক মুদ্রা রয়েছে।

– শ্বেতপত্রে মোদী সরকার আরও দাবি করেছে, সেই সময় ভারতের আর্থিক নীতি পক্ষাঘাতগ্রস্ত হয়ে পড়েছিল। পরিকাঠামোর উন্নয়নকে অগ্রাধিকার দেওয়া হত না। এখন ভারতের অর্থনীতি বিনিয়োগ, বৃদ্ধি, কর্মসংস্থান এবং উদ্যোগ ও সঞ্চয়ের মধ্য দিয়ে এগিয়ে চলেছে।

– অর্থমন্ত্রী নির্মলা সীতারামন দাবি করেছেন, মোদী সরকার দশ বছরে, ইউপিএ সরকারের আগের দশ বছরের আর্থিক অস্বস্তি এবং পক্ষাঘাত কাটিয়ে উঠেছে। ২০১৪-য় সরকার অর্থনীতি নিয়ে দ্বিধায় ভুগত। ২০২৪ সালে, তার জায়গায় সরকারের কাছে রয়েছে অর্থনীতি বিষয়ে আত্মবিশ্বাস এবং উদ্দেশ্য।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours