বুধবার সন্ধেয় কলকাতায় স্বামী বিবেকানন্দ মিলন মেলার এক অনুষ্ঠানে আমন্ত্রিত ছিলেন। সেখানে সমাজের বিচ্যুতি থেকে শুরু করে আরও বিভিন্ন বিষয়ে আলোকপাত করেন। 


যেখানে বাংলায় এত মনীষীরা রয়েছেন, তাঁদের এত সুন্দর জীবন-আদর্শ রয়েছে, সেখানে আজকের দিনে সমাজে এত বিচ্যুতি কীভাবে হয়, তা নিয়েও প্রশ্ন রয়েছে বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের মনে।


টাকার সদ্ব্যবহার করো', বিবেকানন্দের বাণী মনে করালেন বিচারপতি গাঙ্গুলি
বিচারপতি গঙ্গোপাধ্যায়

কলকাতা: স্বামী বিবেকানন্দের জীবন-আদর্শের কথা শোনালেন কলকাতা হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। বুধবার সন্ধেয় কলকাতায় স্বামী বিবেকানন্দ মিলন মেলার এক অনুষ্ঠানে আমন্ত্রিত ছিলেন। সেখানে সমাজের বিচ্যুতি থেকে শুরু করে আরও বিভিন্ন বিষয়ে আলোকপাত করেন। যেখানে বাংলায় এত মনীষীরা রয়েছেন, তাঁদের এত সুন্দর জীবন-আদর্শ রয়েছে, সেখানে আজকের দিনে সমাজে এত বিচ্যুতি কীভাবে হয়, তা নিয়েও প্রশ্ন রয়েছে বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের মনে।

শুধু তাই নয়, মানুষকে যে সবসময় অর্থের সদ্ব্যবহার করা উচিত, সে কথাও বুঝিয়ে দেন বিচারপতি গঙ্গোপাধ্যায়। আর জীবনের সেই পথে চলতে গেলে একাংশের মানুষ নিন্দা করবে, সে কথাও স্বামী বিবেকানন্দের এক পুরনো কথা উদ্ধৃত করে মনে করিয়ে দেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। এই একশ্রেণির মানুষকে সেই সময়েই স্বামী বিবেকানন্দ চিনতে পেরেছিলেন বলে মত বিচারপতির। বললেন, ‘এমন নয় যে বিবেকানন্দ সেই সময়ের বাঙালিদের চিনতেন না। তাঁদের ভালই চিনতেন।’

এরপরই বিবেকানন্দের জীবন-আদর্শের কথা বলতে গিয়ে বিচারপতি বলেন, “তিনি (বিবেকানন্দ) তাঁর এক গুরুভাইকে চিঠি লিখে বলেছেন, ওনাকে যে টাকাটুকু পাঠানো হয়েছে কোনও জায়গা থেকে, সেটার সদ্ব্যবহার করো। তবে দেখবে, অনেক বাঙালি আছে, তাঁরা তোমার বিরোধিতা করছে। অনেক নিন্দা করছে। তাঁরা নিন্দা করবে, কিন্তু কেউ সাহায্যের হাত বাড়িয়ে দেবে না।” বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের ব্যাখ্যা, সেই সময়েই স্বামী বিবেকানন্দ চিনতে পেরেছিলেন সমাজের একটা অংশকে, যাঁরা শুধুই নিন্দা-মন্দ করার জন্য আছে।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours