পুরোনো প্লাস্টিককে আবারো নতুন করে কাজে লাগানোর পদ্ধতি শেখানো হচ্ছে স্কুলের কর্মশিক্ষায়।এমনই উদ্যোগ গ্রহন করতে দেখা গেল নারায়নপুর লক্ষ্মীনারায়ন মাধ্যমিক বিদ্যালয়ে।


দক্ষিন ২৪ পরগনা জেলার নামখানা ব্লকে নারায়নপুর লক্ষ্মী নারায়ন মাধ্যমিক বিদ্যালয়ে কর্মশিক্ষায় প্লাস্টিককে কীভাবে নতুন করে আবারও ব্যাবহার করা হয় তারই পদ্ধতি শেখানো হল ছাত্রছাত্রীদের। মূলত কর্মশিক্ষার শিক্ষক ইন্দ্রনীল জানার উদ্যোগে এই পদ্ধতি শেখানো হয়।বর্তমানে সময়ে পরিবেশ দূষণের মূল একটি কারণ হলো প্লাস্টিক। প্লাস্টিকের যথেচ্ছ ব্যবহারের ফলে ব্যাপক হারে পরিবেশ দূষণ হচ্ছে। যে সমস্ত প্লাস্টিক এই পরিবেশকে দূষিত করছে সেই প্লাস্টিক গুলি কি দিয়ে আবারো নতুন করে কাজে লাগানোর পদ্ধতি শেখানো হচ্ছে স্কুলে।বাজারে যে সমস্ত প্লাস্টিকের জলের বোতল বিক্রি হয় তা আমরা জল খাওয়ার পরেই যত্রতত্র ফেলে দিই। এবার সেই সমস্ত জলের বোতল কেটে বৃক্ষরোপন করা হয়। এর ফলে একদিকে যেমন প্লাস্টিকের হাত থেকে পরিবেশে দূষণ কমবে তেমনি অপরদিকে বৃক্ষরোপনের ফলে পরিবেশে অক্সিজেন ও যোগাবে। এবিষয়ে  স্কুলের পড়ুয়ারা জানান বর্তমান সময়ে পরিবেশে প্লাস্টিক দূষণ বেড়ে গেছে।

 এর আগে প্লাস্টিক বর্জনের বার্তা দিয়েছিলাম। কিন্তু এই বর্তমানে যে সমস্ত প্লাস্টিক পরিবেশে চলে এসেছে তাদের পুনর্ব্যবহারের জন্য আমাদের এই উদ্যোগ।আমরা জলের বোতল জল খেয়ে  যত্রতত্র ফেলে দিই। সেগুলি কেটে গাছ লাগিয়েছি।প্লাস্টিকের পুনর্ব্যবহারের তারই একটি নমুনা তৈরি করেছি। এছাড়াও প্লাস্টিককে আরও বহুভাবে পুনর্ব্যবহার করা যায়। আমরা এর মাধ্যমে সবার উদ্দেশ্যে একটাই বার্তা দিতে চাই প্লাস্টিক গুলো যত্রতত্র না ফেলে তার পুনর্ব্যবহার করুন ও যতটা সম্ভব প্লাস্টিক কে বর্জন করার চেষ্টা করুন। এ বিষয়ে স্কুলের কর্ম শিক্ষা বিষয়ের শিক্ষক ইন্দ্রনীল জানা জানান এর আগেও আমরা প্লাস্টিক বর্জনের বার্তা নিয়ে কর্মসূচি গ্রহণ করেছিলাম। তবে যে সমস্ত প্লাস্টিকগুলি পরিবেশে রয়েছে তারই পুনর্ব্যবহারে নমুনা শুরু আমরা এটা তৈরি করেছি। আমাদের একটাই উদ্দেশ্য প্লাস্টিকের দূষণ নিয়ে সাধারণ মানুষকে সচেতন করা। স্কুলের এমন কর্মসূচিকে সাধুবাদ জানিয়েছেন অভিভাবকেরাও।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours