কোয়ান্টাম এনট্যাঙ্গলমেন্ট’ ব্যবহার করে বিজ্ঞানীরা এখন এক নতুন গবেষণা নিয়ে হাজির হয়েছেন। গিজ়মোডোর রিপোর্ট অনুযায়ী, এ এক অদ্ভুত উপায়, যেখানে কোয়ান্টাম কণাগুলি একে-অপরের সঙ্গে যেন কার্যত কথা বলতে পারে। ইংরেজিতে যাকে বলা হয় ‘ইন্টার‌অ্যাক্ট’ (interact) করা। 2018 সালের মার্ভেল-মুভি 'অ্যান্ট-ম্যান অ্যান্ড দ্য ওয়াস্প'-এও টাইম ট্রাভেল নিয়ে কিছুটা এরকম পন্থারই কথা বলা হয়েছিল।

Time Travel: টাইম ট্রাভেল কি সত্যিই সম্ভব? নতুন পরীক্ষায় বিজ্ঞানীরা যা খুঁজে পেলেন...
টাইম ট্রাভেল নিয়ে আশার আলো জাগানোর মতো পরীক্ষা।

নিবারণ অর্থাৎ নিবারণচন্দ্রকে দেখে বিরিঞ্চিবাবা প্রশ্ন করেছিলেন, “নিবারণ? ও, এখন বুঝি তোমার এই নাম? কোথা যেন দেখেছি তোমায়,—নেপালে? উঁহু, মুরশিদাবাদে।” সেই সঙ্গে ‘মহাপুরুষ’ বিরিঞ্চিবাবার সংযোজন ছিল, “তোমার মনে থাকবার কথা নয়। জগৎ—শেঠের কুঠিতে, তার মায়ের শ্রাদ্ধের দিন। অনেক লোক ছিল—রাজা কৃষ্ণচন্দ্র, রায় রায়ান জানকীপ্রসাদ, নবাবের সিপাহ—সলার খান—খানান মহব্বৎ জং, সুতোনুটির আমিরচন্দ—হিস্ট্রিতে যাকে বলে উমিচাঁদ। তুমি শেঠজীর খাজাঞ্চী ছিলে, তোমার নাম ছিল—রোস—মোতিরাম।” এহেন সময়-অভিযাত্রী, মানে সহজ ইংরেজিতে যাকে বলে ‘টাইম ট্রাভেলার’ বিরিঞ্চিবাবার মুখোশ অবশ্য প্রত্যাশিতভাবেই খসে পড়েছিল রাজশেখর বসু ওরফে পরশুরামের গল্পের শেষে। বাংলা থেকে শুরু করে ইংরেজি এবং বিবিধ বিদেশি ভাষা, টাইম ট্রাভেলকে কেন্দ্র করে গল্প, উপন্যাসের ছড়াছড়ি। হলিউডের সিনেমাতেও টাইম ট্রাভেলের উদাহরণ ভুরিভুরি। কিন্তু টাইম ট্রাভেল কি সত্যিই সম্ভব? নতুন এক পরীক্ষায় বিজ্ঞানীরা যা খুঁজে পেলেন, তাতে টাইম ট্রাভেলকে কেন্দ্র করে যে চিরাচরিত ধারণা, তা বদলে যেতে চলেছে।


টাইম ট্রাভেল বিষয়টি অনেকের কাছেই একটি ভারী মেশিনের সঙ্গে মানুষের স্নায়ুতন্ত্রকে যুক্ত করে অতীত বা ভবিষ্যতে ভ্রমণ করা। ‘কোয়ান্টাম এনট্যাঙ্গলমেন্ট’ ব্যবহার করে বিজ্ঞানীরা এখন এক নতুন গবেষণা নিয়ে হাজির হয়েছেন। গিজ়মোডোর রিপোর্ট অনুযায়ী, এ এক অদ্ভুত উপায়, যেখানে কোয়ান্টাম কণাগুলি একে-অপরের সঙ্গে যেন কার্যত কথা বলতে পারে। ইংরেজিতে যাকে বলা হয় ‘ইন্টার‌অ্যাক্ট’ (interact) করা। 2018 সালের মার্ভেল-মুভি ‘অ্যান্ট-ম্যান অ্যান্ড দ্য ওয়াস্প’-এও টাইম ট্রাভেল নিয়ে কিছুটা এরকম পন্থারই কথা বলা হয়েছিল।

সাম্প্রতিকতম গবেষণাটিকে বলা হচ্ছে ‘গেডানকেন এক্সপেরিমেন্ট’। এই শব্দ বা ‘টার্ম’ সর্বপ্রথম ব্যবহার করেছিলেন অ্যালবার্ট আইনস্টাইন। পদার্থবিদ্যার সীমানার বাইরে গিয়ে বাস্তব পরীক্ষার পরিবর্তে তাত্ত্বিক পরীক্ষার উল্লেখ করতে গিয়েই এই শব্দের উল্লেখ করেন তিনি। ‘ফিজ়িক্স রিভিউ লেটার্স’-এ নতুন গবেষণা দলটির এই কাজটিকে অত্যন্ত গুরুত্ব দিয়ে বিবেচনা করা হয়েছে, যেখানে ‘কার্যকর টাইম ট্রাভেল’-এর উল্লেখ রয়েছে।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours