ঝগড়াই গ্রামে রয়েছে ঝগড়াই ভঞ্জনি রূপী দেবী দুর্গার প্রাচীন পাথরের মূর্তি। প্রায় সাড়ে ৫০০ বছরের প্রাচীন দুর্গা পূজা মল্লরাজা শুরু করেছিলেন বলে জানা যায়। এই ইতিহাসের ধারা আজও বহন করে চলেছে জয়পুরের ঝগড়াই গ্রাম।

Vijaya Dashami: অন্যের গায়ে কাদা জল ছোড়া মানে 'শুভ বিজয়া', ঝগড়াই গ্রামে এটাই ৫০০ বছরের পুরনো রীতি
বাঁকুড়ার গ্রামে চলছে কাদা ছোড়াছুড়ি

বাঁকুড়া: ভারত যেমন বৈচিত্র্যের দেশ, তেমনই পশ্চিমবঙ্গের আনাচে-কানাচেও বৈচিত্র্যের কমতি নেই। বিভিন্ন গ্রামে ভিন্ন ভিন্ন নিয়ম-রীতি। দুর্গা পুজো সর্বজনীন হলেও, সেই পুজোকে কেন্দ্র করেও প্রচলিত রয়েছে একাধিক রীতি। ঠিক যেমন বাঁকুড়ার জয়পুর ব্লকের ঝগড়াই গ্রাম। আপামর বাঙালি যখন একে অপরকে মিষ্টি খাইয়ে, প্রণাম জানিয়ে বিজয়ার শুভেচ্ছা জানাতে ব্যস্ত, তখন ওই গ্রামের মানুষ মেতে উঠল কাদা ছোড়াছুড়িতে। রীতিমতো পুকুরের জল এনে, কাদা তৈরি করে, তার মধ্যে নেমে চলল দাপাদাপি। মঙ্গলবার প্রতিমা বিসর্জনের পর বুধবার সকালেই সেই দৃশ্য চোখে পড়ল ঝগড়াই গ্রামে।


কাদা খেলার মধ্য দিয়েই একে অপরের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেন ও গ্রামের মানুষ। এটা এই গ্রামের প্রাচীন রীতি। গ্রামের মানুষ পরম্পরা মেনে সেই রীতি পালন করেন আজও। প্রত্যেক বছর দশমীর দিন ৭টি পুকুরের জল নিয়ে এসে গ্রামের মন্দির লাগোয়া প্রাঙ্গনে ধরে রাখা হয়। কাদা তৈরি হলে, সেই জল ও কাদা ছুড়ে বিজয়ার শুভেচ্ছা বিনিময়ে মেতে ওঠেন আট থেকে আশি।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours