সময় যত এগোচ্ছে দেশ এগিয়ে চলেছে ডিজিটালের দিকে। আর এই ডিজিটাল যুগেও পাল্লা দিয়ে সমানেই বেড়ে চলেছে সাইবার ক্রাইম। 
এক নিমেষেই ফাঁকা হচ্ছে ব্যাংক ব্যালেন্স। হ্যাকাররা তুলে নিচ্ছে লক্ষ লক্ষ টাকা। প্রতারিত হচ্ছে বহু মানুষ। স্মার্টফোনের দৌলতে বর্তমান সময়ে কয়েকগুণ বেড়েছে সাইবার ক্রাইম। 


৩০ শে নভেম্বর জাতীয় কম্পিউটার নিরাপত্তা দিবস। পরিসংখ্যান বলছে ২০১৮ সালে ভারতে সাইবার অপরাধের অভিযোগ জমা হয়েছে ২৭২৪৮টি, ২০১৯ সালে ৪৪৭৩৫ টি সাইবার অপরাধের অভিযোগ জমা হয়েছে। ২০২০ সালে সেই সংখ্যাটা গিয়ে দাঁড়ায় ৫০০৩৫ টি। ২০২০ সালেই সোশ্যাল মিডিয়াতে ভুল খবর দেওয়ার অভিযোগে অভিযোগ জমা পড়েছে ৫৭৮ টি। এক পরিসংখ্যানে দেখা যাচ্ছে বেশিরভাগ ক্ষেত্রে সাইবার ক্রাইমের শিকার হচ্ছে তরুণরা। সাইবার ক্রাইম সচেতনতায় সরকারের পক্ষ থেকে বিভিন্ন শিবির করা হচ্ছে। বৃহস্পতিবার দিন দক্ষিণ ২৪ পরগনা জেলার নামখানার শিবানী মন্ডল মহাবিদ্যালয় সাইবার ক্রাইম সংক্রান্ত সচেতনতা করা হয়। সুন্দরবন পুলিশ জেলার সাইবার ক্রাইম ব্রাঞ্চ ও নামখানা থানার পক্ষ থেকে এই শিবিরের আয়োজন করা হয়। এই দিনের শিবিরে কিভাবে সাইবার ক্রাইমের সবাই শিকার হয় ও সাইবার ক্রাইম থেকে নিজেকে সুরক্ষিত রাখা যায় তা নিয়ে সচেতন করা হয় এদিন সুন্দরবন পুলিশ জেলার সাইবার ক্রাইম ব্রাঞ্চের আধিকারিক অনির্বাণ হালদার বলেন দিন দিন সাইবার ক্রাইম বেড়েই চলেছে। শুধু সুন্দরবন পুলিশ জেলায় নয় সারা রাজ্যেই বাড়ছে। সাইবার ক্রাইম প্রতিনিয়ত তার রূপ চেঞ্জ করছে। প্রতিনিয়ত সাইবার ক্রাইমের পদ্ধতি চেঞ্জ হচ্ছে। আমরা প্রতি নিয়ত চেষ্টা করছি সাইবার ক্রাইম নির্মূল করার জন্য। সুন্দরবন পুলিশ জেলার এস পি কোর্টেশ্বর রাওর নির্দেশে সুন্দরবন পুলিশ জেলায় সাইবার ক্রাইম সংক্রান্ত সচেতনতা শিবির করা হচ্ছে।
এদিন নামখানার শিবানী মন্ডল মহাবিদ্যালয় প্রথম বর্ষের ছাত্রী বৈশাখী মাইতি জানান সাইবার ক্রাইম ব্রাঞ্চের আধিকারিকরা ও নামখানা থানার পক্ষ থেকে আমাদেরকে কিভাবে সার্বিক ক্রাইম হয় ও তার থেকে কিভাবে নিজেকে সুরক্ষিত রাখা যায় সে সম্বন্ধে অবগত করা হয়।
এদিন সাইবার ক্রাইম সংক্রান্ত সচেতনতা শিবিরে উপস্থিত ছিলেন নামখানা থানার ভারপ্রাপ্ত আধিকারিক বিভাস সরকার, নামখানার শিবানী মন্ডল মহাবিদ্যালয় এর প্রিন্সিপাল ডক্টর অতিস দীপঙ্কর জানা।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours