এরই মধ্যে ফের বি সি রায় হাসপাতাল (B C Roy Hospital) থেকে এল আড়াই মাসের এক শিশু মৃত্যুর (Child Death) খবর। হাসপাতাল সূত্রে জানা গিয়েছে, নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ওই শিশুটির।


অ্যাডিনোর (Adenovirus) দাপটে রাজ্যে থরহরি বাংলায়। রাজ্যে পাঁচ দিনে ১৮ জন শিশুমৃত্যু হয়েছে বলে জানা গিয়েছে। লাফিয়ে বাড়ছে আক্রান্তের সংখ্যা। এরই মধ্যে ফের বি সি রায় হাসপাতাল (B C Roy Hospital) থেকে এল আড়াই মাসের এক শিশু মৃত্যুর (Child Death) খবর। হাসপাতাল সূত্রে জানা গিয়েছে, নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ওই শিশুটির।


হাসপাতাল সূত্রে খবর, গত শনিবার জ্বর-সর্দি-কাশি নিয়ে হাসপাতালে ভর্তি হয় ওই শিশুটি। বাড়ি উত্তর ২৪ পরগনার বারাসতে। এরপর শারীরিক অবস্থার অবনতি হয়। বুধবার রাত্রি একটা নাগাদ শেষ নিশ্বাস ত্যাগ করে সে। শিশুটির দাদু বলেন, “ওর নিউমোনিয়া হয়ে গিয়েছিল। শনিবার যখন ভর্তি করেছিলাম তখন জ্বর ছিল। তবে হাসপাতালে ভর্তি করার পর মাঝের কয়েকটা দিন ভাল ছিল। তারপর ফের জ্বর আসে ওর। এরপর আইসিইউ-তে ভর্তি করা হয়।” তিনি আরও বলেন, “জ্বর এসেছিল অনেকদিন আগেই। তখন স্থানীয় চিকিৎসককে দেখাই। এরপর অবস্থার অবনতি হওয়ায় এই হাসপাতালে নিয়ে আসি।”

উল্লেখ্য, রাজ্যের একের পর এক শিশুমৃত্যুর ঘটনা ঘটেছে। তার মধ্যে একদিকে যেমন নিউমোনিয়ায় আক্রান্ত শিশু রয়েছে। অপরদিকে অ্যাডিনো ভাইরাসে আক্রান্ত হয়েও শিশুমৃত্যু ঘটেছে। অ্যাডিনোভাইরাস (Adenovirus) মোকাবিলায় এবার আরও তৎপর রাজ্য সরকার। চালু করা হল সর্বক্ষণ খোলা রাখা কন্ট্রোল রুম (Control Room)। একটি ২৪ ঘণ্টা খোলা রাখা হেল্পলাইন নম্বরও (Helpline Number) চালু করা হয়েছে। টোল ফ্রি নম্বরটি হল ১৮০০-৩১৩-৪৪৪-২২২। সাধারণ মানুষরা এই হেল্পলাইন নম্বরে ফোন করে এই সংক্রান্ত উদ্বেগের কথা জানাতে পারবেন এবং হাসপাতালে ভর্তি করার প্রয়োজন কি না, তাও জানাতে পারবেন। রাজ্য সরকারের জারি করা ওই প্রেস বিবৃতিতে জানানো হয়েছে গত একমাসে অ্যাকিউট রেসপিরেটরি ইনফেকশন বা ARI-জনিত ৫ হাজার ২১৩টি কেস পাওয়া গিয়েছে। তার মধ্যে সরকারি হাসপাতালগুলিতে অ্যাডিনো ভাইরাসের কারণে মৃত্যু হয়েছে ১২ জনের। যদিও তার মধ্যে ৮ জনের জটিল কোমর্বিডিটি ছিল বলে জানাচ্ছে রাজ্য।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours