তুমুল বৃষ্টিতে (heavy downpour) ধস (landslide) নেমে খড়কুটোর মতো ভেসে গেল গাড়ি (car)। গত শুক্রবার অরুণাচল প্রদেশের (arunachal pradesh) সুবনসিড়ি জেলায় গত শুক্রবার ঘটনাটি ঘটেছে। গোটা পর্বের একটি ভিডিও-ও (video) ট্যুইটারে (twitter) শেয়ার করেছে সংবাদসংস্থা এএনআই।

কী ঘটেছে?
ভিডিওয় দেখা যাচ্ছে, হাঁটু পর্যন্ত ডোবা অবস্থায় সাদা রঙের একটি স্করপিও-র সামনে তিন জন দাঁড়িয়ে রয়েছেন। তাঁদের চোখের সামনেই একটু একটু করে সরে যাচ্ছে গাড়িটি। কিছুক্ষণ পর দেখা গেল, স্করপিওটি পুরোপুরি ভেসে গিয়েছে। সম্ভবত একটি খাদে পড়ে যায় সেটি। হড়পা বানের জেরেই অরুণাচলের ছিপুটা গ্রামে ওই ঘটনা ঘটেছে, মনে করছে প্রশাসন। এই মুহূর্তে উত্তরপূর্বের এই রাজ্যে ভারী বৃষ্টির তাণ্ডব চলছে। আজ পর্যন্ত সেখানে আরও বৃষ্টির পূর্বাভাস দিয়ে রেখেছে আবহাওয়া দফতর। তার মধ্যেই এই ভিডিও। ঘটনা দেখে শিউরে উঠেছেন অনেকে। উল্লেখ্য, অরুণাচল প্রদেশের মতোই আর কয়েকটি রাজ্যে প্রবল বৃষ্টির দাপট চলছে যার অন্যতম উত্তরাখণ্ড। যার অন্যতম উত্তরাখণ্ড। 

উদ্বেগে উত্তরাখণ্ড...
তুমুল বৃষ্টিতে ধসের ঘটনা নতুন নয়। কিন্তু যদি বৃষ্টির দাপটে আস্ত একটা পাহাড় ধসে পড়ে, তা হলে? চমকে উঠলেও বাস্তবে এমনই ঘটনা ঘটে উত্তরাখণ্ডে। শুক্রবারের ওই ঘটনার জেরে আপাতত আদি কৈলাস মানসরোবর যাত্রার অন্যতম রুট বন্ধ হয়ে যায়। সন্ধে পেরিয়ে তখন রাত। হঠাতই একটি পাহাড়ের সিংহভাগ ভেঙে পড়ে নাজাং তাম্বা গ্রামের কাছে। তার পর থেকে জাতীয় সড়ক বন্ধ। সংবাদসংস্থা এএনআই জানিয়েছে, শুক্রবারের ওই বিপর্যয়ের ফলে তীর্থযাত্রী ও স্থানীয় বাসিন্দা মিলিয়ে অন্তত ৪০ জন আটকে পড়েন। শুধু জাতীয় সড়ক নয়, পাহাড়-ভঙ্গের জেরে যান চলাচলের অন্তত শ'খানেক গ্রামীণ রাস্তা এবং একাধিক হাইওয়েও বন্ধ। হৃষিকেশ-গঙ্গোত্রী হাইওয়ে এই মুহূর্তে পাথর ও বোল্ডারে ঢাকা। সম্ভবত উত্তরকাশীর কাছে পাহাড় থেকে ধস নেমে এই অবস্থা হয়েছে। এক ছবি দেহরাদুন জেলার বিকাশনগর-কলসি-বরকোট ন্যাশনাল হাইওয়ের। পরিস্থিতি সামলাতে নেমে পড়েন রাজ্য বিপর্যয় মোকাবিলা বাহিনীর সদস্য়রা। দেহরাদুনের বিস্তীর্ণ অঞ্চল জলমগ্ন, বহু জায়গায় বিদ্যুৎ সংযোগ নেই।কম-বেশি এক ছবি দিল্লিতে। টানা তিন দিন বৃষ্টির জেরে জলমগ্ন রাজধানী ও সংলগ্ন। একদিকে জলভাসি এলাকা, অন্য দিকে তীব্র যানজট। সোশ্যাল মিডিয়ায় ভোগান্তির সেই সব ছবি ও ভিডিও শেয়ার করেছেন নেটিজেনরা যা দেখে অনেকেই চিন্তায়। 
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours