ক্ষতিগ্রস্ত চুল রক্ষা ও বজায় রাখার জন্য ঘরেই বানিয়ে নিতে পারবেন। সেই কন্ডিশনারই হবে সুপার বিকল্প পন্থা। শুধুমাত্র সহজলভ্য প্রাকৃতিক উপাদানগুলি সংগ্রহ করলেই কেল্লাফতে।


আপনার কি চুলের জন্য সঠিক যত্ন নেওয়া হয়? সপ্তাহে অন্তত একবার চুলে তেল দেওয়া, শ্যাম্পু করা, চুলে কন্ডিশনার দেওয়া আবশ্যিক। এই রুটিনগুলি যথাযথ পালন করলেই মিলবে সুফল। তবে অনেকেই চুলের যত্নের জন্য কন্ডিশনার ব্যবহার করেন না। একটি ঠিকঠাক উপযুক্ত কন্ডিশনার ব্যবহার করা সবসময় প্রয়োজন। সাধারণ চুলের সমস্যা যেমন শুষ্কতা, ঝরঝরে ভেঙে পড়া চুলের মত অবস্থা হলে কন্ডিশনার ব্যবহার করা অত্যন্ত প্রয়োজনীয়। কন্ডিশনিং এমন একটি পদ্ধতি যা চুলকে মসৃণ , চকচকে ও হাইড্রেটেড রাখতে সাহায্য করে। বাজারে বিউটি ব্র্যান্ডগুলিবিভিন্ন ধরনের কন্ডিশনার তৈরি করে। সেগুলিও চুলকে মসৃণ করতে ও ফুলের মত সুগন্ধি ছড়িয়ে রাখতে সাহায়্য করে। তবে এই কন্ডিশনারগুলির বেশিরভাগই রাসায়নিক থাকে। তাই নিয়মিত ব্যবহারে সেগুলি চুলের জন্য ক্ষতিকরও হয়ে উঠতে পারেন।


তবে চিন্তা করার কিছু নেই। ক্ষতিগ্রস্ত চুল রক্ষা ও বজায় রাখার জন্য ঘরেই বানিয়ে নিতে পারবেন। সেই কন্ডিশনারই হবে সুপার বিকল্প পন্থা। শুধুমাত্র সহজলভ্য প্রাকৃতিক উপাদানগুলি সংগ্রহ করলেই কেল্লাফতে। তবে বেশি খাটনির প্রয়োজন নেই। সব উপকরণই পাবেন আপনার হেঁসেল থেকেই। ঘরোয়া ও প্রাকৃতিকভাবে তৈরি কন্ডিশনারগুলি হবে রাসায়নিক মুক্ত, ফলে চুলের জন্য যেটি প্রয়োজন সেই পুষ্টিটিই জোগান দেওয়া যাবে বাড়িতে বসেই।

কলার হেয়ার কন্ডিশনার

উপকরণ- একটি খওসা ছাড়ানো পাকা কলা, ৩ টেবিল স্পুন মধু, ৩টেবিল স্পুন দুধ, ৩ টেবিল স্পুন অলিভ অয়েল ও একটি ডিমের হলুদ অংশ।

পদ্ধতি- প্রতিটি উপকরণ ভাল করে মিশিয়ে পেস্ট করে নিন। এবার চুলে লাগিয়ে ২০-৩০ মিনিটের জন্য রেখে দিন। চুল ধোয়ার জন্য ঠান্ডা জল ও হালকা শ্যাম্পু ব্যবহার করুন।

ভিনিগার ও ডিম কন্ডিশনার

উপকরণ: ২-৩টি ডিম, এক টেবিল স্পুন ভিনিগার, ২ চা চামচ লেবুর রস, এক চা চামচ অলিভ অয়েল ও এক চা চামচ মধু।

পদ্ধতি- একটি ব্লেন্ডারে প্রতিটি উপকরণ নিয়ে ঘন করে পেস্ট বানান। তারপর সেই পেস্ট চুলের ডগায় প্রয়োগ করে ১৫-২০ মিনিটের জন্য অপেক্ষা করুন। হালকা গরম জল বা ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন।

নারকেল তেল, দই ও মধু দিয়ে কন্ডিশনার

উপকরণ– এক টেবিলস্পুন নারকেল তেল, ১ টেবিলস্পুন মধু, এক টেবিলস্পুন লেবুর রস, ২ টেবিলস্পুন দই ও ১ চা চামচ গোলাপ জল।

পদ্ধতি- প্রতিটি উপকরণ একসঙ্গে ভাল করে মিশিয়ে শ্যাম্পু করা চুলে লাগান। কন্ডিশনারকে ১৫-২০ মিনিটের জন্য স্খিপ হতে দিন। ঠান্ডা জল দিয়ে ভাল করে ধুয়ে ফেলুন।

দইয়ের হেয়ার কন্ডিশনার

উপকরণ- ৬ টেবিলস্পুন তাজা দই ও একটি ফেটানো ডিম।

পদ্ধতি– দই দিয়ে ডিম ভাল করে ফেটিয়ে নিতে হবে। এই মিশ্রণটি আপনার চুলে লাগিয়ে ভাল করে ম্যাসাজ করুন। একটি নরম তোয়ালে বা সুতির কাপড় দিয়ে চুল ঢেকে রেখে দিন। কমপক্ষে ৩০ মিনিটের জন্য রেখে দেওয়ার পর ঠান্ডা দল গিয়ে ধুয়ে ফেলুন।

আপেল সিডার ভিনিগার কন্ডিশনার

উপকরণ- ২ টেবিলস্পুন অ্যাপেল সিডার ভিনিগার, এক টেবিলস্পুন মধু, ২ কাপ জল

পদ্ধতি- সব উপকরণ একসঙ্গে মিশিয়ে মসৃণ পেস্ট বানিয়ে নিন। তারপর শ্যাম্পু করা চুলের টিপসে এটি প্রয়োগ করুন। মাথার ত্বকে একেবারেই লাগাবেন না। ১৫-৩০ মিনিট পর ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন।

অ্যালোভেরা হেয়ার কন্ডিশনার

উপকরণ- ৪ টেবিলস্পুন অ্যালোভেলা জেল, ১ টেবিলস্পুন লেবুর রস
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours