শুধুমাত্র ট্রেনের পিএনআর নম্বর বসালেই আপনার সামনে একাধিক রেস্তরাঁর অপশন চলে আসবে, সেখান থেকে নিজের পছন্দের খাবার অর্ডার দিয়েই আপনার কাজ শেষ।

দূরপাল্লার ট্রেনে যাতায়াত মানেই খাবারের চিন্তা। আগে মা-মাসিরা বাড়ি থেকেই খাবার তৈরি করে নিয়ে গেলেও, বর্তমানে দ্রুততার যুগে বাড়ি থেকে খাবার তৈরি করে নিয়ে যাওয়ার সময় নেই কারোরই। সেই কারণেই ট্রেন থেকেই খাবার কিনে খেতে হয়। কিন্তু আইআরসিটিসির খাবারের মান নিয়ে অভিযোগ রয়েছে অনেকেরই। তবে এবার আর চিন্তা নেই। চলন্ত ট্রেনেই মিলবে দুর্দান্ত খাবার। হোয়াটসঅ্যাপেই বুকিং করা যাবে খাবার, ট্রেনের ভিতরেই সোজা আপনার সিটে চলে আসবে এই খাবার। রিলায়েন্স জিও সংস্থার মালিকানাধীন হাপটিক সংস্থাই জ়ুপ ইন্ডিয়া নামক আরেকটি সংস্থার সঙ্গে হাত মিলিয়ে এই অনলাইন ডেলিভারি পরিষেবা চালু করছে। জানা গিয়েছে, ইতিমধ্যেই দেশের ২৫০টি শহরে এই পরিষেবা চালু হয়ে গিয়েছে। বাকি শহরগুলিতেও দ্রুত এই পরিষেবা চালু করা হবে।

জানা গিয়েছে, ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটারিং অ্যান্ড ট্যুরিজম কর্পোরেশনের অধীনেই জ়ুপ ইন্ডিয়া দূরপাল্লার ট্রেনগুলিতে খাবার ডেলিভারি করে। অন্যদিকে, রিলায়েন্স জিও-র অধীনে থাকা হাপটিক সংস্থা একটি ইন্টার‌্যাক্টিভ মাধ্যম, যা ২০টি চ্যানেলে ১০০টিরও বেশি ভাষায় পরিচালিত হয়। আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের মাধ্যমেই এই অ্যাপটি পরিচালিত হয়।

কীভাবেন ট্রেনে ডেলিভারি হবে খাবার?

হাপটিকের প্রযুক্তি ব্য়বহার করে হোয়াটসঅ্যাপ ভিত্তিক সেল্ফ-সার্ভিস ফুড ডেলিভারি প্ল্যাটফর্মটি পরিচালিত হয়। এই অ্যাপের সাহায্যে হোয়াটসঅ্যাপেই খাবার অর্ডার করা যায়। শুধুমাত্র ট্রেনের পিএনআর নম্বর বসালেই আপনার সামনে একাধিক রেস্তরাঁর অপশন চলে আসবে, সেখান থেকে নিজের পছন্দের খাবার অর্ডার দিয়েই আপনার কাজ শেষ। এবার জ়ুপ ইন্ডিয়ার তরফে পরবর্তী স্টেশনে খাবার সরাসরি আপনার সিটে পৌঁছে দেওয়া হবে। গ্রাহকরা যদি হোয়াটসঅ্যাপে পিং করে বুকিং করা হয়, তবে অর্ডার আরও তাড়াতাড়ি ডেলিভারি হবে।

এই বিষয়ে ঝ়ুপ ইন্ডিয়া ডট কমের প্রতিষ্ঠাতা পুনীত শর্মা বলেন, “দূরপাল্লার ট্রেনে ভাল ও উন্নত গুণমানের খাবারের যে অভাব রয়েছে, তার সমাধান করতে চাই আমরা। হাপটিকের সঙ্গে মিলিত উদ্যোগে হোয়াটসঅ্যাপ চ্যাটবটের মাধ্যমেই রেলযাত্রীদের জন্য খাবার ডেলিভারির পরিষেবা চালু করা হয়েছে। হোয়াটসঅ্যাপে এই পরিষেবা চালু করার পর এখনও অবধি ২০ হাজার অর্ডার এসেছে।”
জানা গিয়েছে, বর্তমানে যাত্রীদের একদিন আগেই অগ্রিম বুকিং করাতে হলেও, শীঘ্রই রিয়েল টাইম বুকিং ও ডেলিভারির পরিষেবা চালু করা হবে। সেক্ষেত্রে ট্রেনের রুট, গন্তব্য ও অর্ডারের পরিমাণ অনুমানিক এক ঘণ্টা আগে অর্ডার করতে হবে। এই অনলাইন খাবার ডেলিভারি পরিষেবায় ইউপিআই, নেটব্যাঙ্কিংয়ের মাধ্যমে পেমেন্টের সুবিধা রয়েছে।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours