Speaker Biman Banerjee: একাধিক বিষয়ে আলোচনা হওয়ার কথা এই সম্মেলনে। কোনও বিশেষ অস্বস্তির কারণেই কি যাননি স্পিকার? এমনটাই প্রশ্ন তুলছেন বিরোধীরা।
সর্বভারতীয় স্পিকার সম্মেলন এড়িয়ে গেলেন রাজ্যের বিধানসভার অধ্যক্ষ বিমান বন্দ্যোপধ্যায়। তাঁর সচিবালয়ের একটি সূত্রের বক্তব্য, আগামী সোমবার রাষ্ট্রপতি ভোট রয়েছে। সে সব নিয়ে ব্যস্ত রয়েছেন স্পিকার।

তবে আর এক অংশের বক্তব্য, শুক্রবার এই সম্মেলনের আলোচনার অন্যতম অংশে ছিল অসংসদীয় শব্দ প্রয়োগ, অসংসদীয় আচরণ। সঙ্গে ছিল দলত্যাগ সংক্রান্ত বিভিন্ন বিষয়ও। তা রাজ্য বিধানসভার স্পিকারের পক্ষে কিছুটা অস্বস্তিকর হবে বুঝেই সম্মেলন এড়িয়ে গিয়েছেন বলেই অভিযোগ বিজেপির।

সাধারণত দলত্যাগ আইন কার্যকর করার ক্ষেত্রে কোনও অভিযোগ এলে তা নিষ্পত্তির জন্য একটা নির্দিষ্ট সময়সীমা বেঁধে দেওয়া যায় কি না, তা নিয়ে আলোচনা চলেছে ওই বৈঠকে। কারণ, এই ধরনের অভিযোগের ক্ষেত্রে দেখা যায়, দীর্ঘদিন ধরে শুনানি চলে, কিন্তু নিষ্পত্তি হয় না। স্পিকার সম্মেলন সেই সব প্রসঙ্গও উঠে আসার সম্ভাবনা ছিল। তাই বিমান বন্দ্যোপধ্যায় সেখানে যাননি বলে দাবি বিজেপির।

এই প্রসঙ্গে স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায় বলেছেন, ‘দলত্যাগ সংক্রান্ত বিষয় নিয়ে কোনও আলোচনাই ছিল না। যারা বলছে তারা ভুল বলছে। এই কনফারেন্স কানাডায় হওয়ার কথা। যাঁরা যাবেন তাঁদের আজ ব্রিফিং দেওয়ার কথা সংসদে। আমি কানাডা যাব না, তাই এই কনফারেন্সে যাওয়ারও প্রশ্ন নেই। চিঠি দিয়ে সে কথা আমি জানিয়েও দিয়েছি।’

শুক্রবার সংসদ ভবনে শুরু হয়েছে স্পিকারদের সেই সর্বভারতীয় সম্মেলন। লোকসভা স্পিকার ওম বিড়লা এই সম্মেলনের সূচনা করেছেন। দেশের সব রাজ্যের বিধানসভার স্পিকার বা ডেপুটি স্পিকারদের এই সম্মেলনে অংশ নেওয়ার জন্য আমন্ত্রণ জানানো হয়েছে।

উল্লেখ্য, সম্প্রতি দলত্যাগ সংক্রান্ত একাধিক অভিযোগের শুনানি হয়েছে বিধানসভায়। মুকুল রায়কে নিয়ে দীর্ঘ শুনানির পর তাঁকে বিজেপি বিধায়ক বলে উল্লেখ করা হয়েছে। সম্প্রতি রায়গঞ্জের বিধায়ক কৃষ্ণ কল্যাণীর বিরুদ্ধেও একই অভিযোগ উঠেছে। সেই শুনানিও শুরু হয়েছে বিধানসভায়
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours