সারদা চিটফান্ড কাণ্ডে ৩৫ কোটি টাকার সম্পত্তি বাজেয়াপ্ত করা হয়েছে।‌ মঙ্গলবার এ তথ্য জানিয়েছে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। একটি বিবৃতিতে বলা হয়েছে, বাজেয়াপ্ত করা সম্পত্তি বিষ্ণুপুরে গাড়ি, ভবন, ফ্ল্যাট এবং বাংলো, দক্ষিণ ২৪ পরগনা, নদীয়া, কোচবিহার এবং জলপাইগুড়িতে জমির প্লটের আকারে রয়েছে।এনফোর্সমেন্ট ডিরেক্টরেট মঙ্গলবার বলেছে যে, তারা প্রিভেনশন অফ মানি লন্ডারিং অ্যাক্টের (পিএমএলএ) অধীনে সারদা গ্রুপ অফ কোম্পানির চলমান তদন্তে 35 কোটি টাকার অতিরিক্ত স্থাবর এবং অস্থাবর সম্পত্তি সংযুক্ত করেছে। উল্লেখ্য, সারদা গ্রুপের মালিক সুদীপ্ত সেন এবং দেবযানী বর্তমানে জেলে এবং সিবিআই এবং ইডি বিষয়টি তদন্ত করছে। ২০১৩ সালে সারদা কেলেঙ্কারি হয়।

ইডির এক সিনিয়র আধিকারিক বলেছেন যে, সংযুক্ত সম্পত্তিগুলি হল বিষ্ণুপুরে যানবাহন, ভবন, ফ্ল্যাট এবং বাংলো, দক্ষিণ ২৪ পরগনা, নদীয়া, কোচবিহার এবং জলপাইগুড়িতে জমির প্লট আকারে রয়েছে।' আধিকারিক বলেন, 'এই সম্পত্তিগুলি হয় সারদা গ্রুপের মালিকানাধীন ছিল বা অপরাধের অর্থ এই ধরনের সম্পত্তিতে বিনিয়োগ করা হয়েছিল।'

ইডি আধিকারিক বলেন, 'সারদা গ্রুপ ২০১৩ সাল পর্যন্ত পশ্চিমবঙ্গ, আসাম এবং ওড়িশা রাজ্যগুলিতে বিস্তৃত অপারেশনগুলির সাথে চিট ফান্ড কেলেঙ্কারি চালিয়ে যায়। কোম্পানির মোট অর্থের পরিমাণ প্রায় ২,৪৫৯ কোটি টাকা, যার মধ্যে প্রায় ১,৯৮৩ কোটি টাকা (সুদের পরিমাণ ব্যতীত) এখনও পর্যন্ত আমানতকারীদের দেওয়া হয়নি।' কলকাতা পুলিশের দায়ের করা এফআইআরের ভিত্তিতে ২০১৩ সালে সারদা গ্রুপ অফ কোম্পানির বিরুদ্ধে ইডি একটি মামলা দায়ের করেছিল। এর আগে ইডি ৭টি আদেশ জারি করেছিল, যা PMLA-এর অধীনে বিচারকারী কর্তৃপক্ষ দ্বারা নিশ্চিত করা হয়েছিল।

ইডি আধিকারিক জানান, অপরাধের উল্লেখিত অর্থ বাজেয়াপ্ত করার পাশাপাশি অর্থ পাচারের অপরাধে জড়িত ব্যক্তিদের শাস্তি দেওয়ার অনুরোধ করা হয়েছে। আধিকারিক বলেন যে, ২০১৬ সালে তারা প্রথম প্রসিকিউশন অভিযোগ (চার্জশিট) দাখিল করেন এবং পরে ২০২১ সালে একটি সম্পূরক প্রসিকিউশন অভিযোগও দাখিল করা হয়। তদন্তকারী সংস্থা ২০১৩ সালে কলকাতা পুলিশের এফআইআরের মাধ্যমে গোষ্ঠী এবং এর প্রচারকারীদের বিরুদ্ধে একটি ফৌজদারি মামলা নথিভুক্ত করেছিল।

ইডি অনুসারে, এই গ্রুপ কোম্পানির দ্বারা মোট অর্থের পরিমাণ প্রায় ২,৪৫৯ কোটি টাকা, যার মধ্যে প্রায় ১,৯৮৩ কোটি টাকা আমানতকারীদের কাছে ফেরত দেওয়া হয়নি (সুদের পরিমাণ বাদে)। ২০১৬ সালের মার্চ মাসে এজেন্সি দ্বারা একটি চার্জশিট বা প্রসিকিউশন অভিযোগ দাখিল করা হয়েছিল এবং গত বছরের আগস্টে একটি সম্পূরক চার্জশিট দেওয়া হয়েছিল।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours