ইতিমধ্যেই ভারতের নির্বাচন কমিশনের তরফ থেকে ২০২২ সালের ২৫শে জানুয়ারি দ্বাদশতম জাতীয় ভোটার দিবস পালনের অনুমতি এবং নির্দেশ দেওয়া হয়েছে। ভোটদান একটি গণতান্ত্রিক অধিকার। এই অধিকারের বশবর্তী হয়ে মানুষ নিজেদের পছন্দমত প্রশাসনকে বেছে নেন।ভারতের মতো গণতান্ত্রিক দেশে ভোট দানের মাধ্যমেই এই নির্বাচনের কাজ অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই দিনটিতে ভারতীয় ভোটারদের নানান শপথ দেওয়া হবে, সেই তালিকায় থাকবে সুষ্ঠু ও শান্তিপূর্ণ ভোট এবং ভোটাধিকার প্রয়োগের অধিকার।

এই দিন সারাদেশে জাতীয় ভোটার দিবস উপলক্ষে নানান ভোটার সচেতনতা কর্মসূচির আয়োজন করা হবে। প্রত্যেক অনুষ্ঠানের আয়োজনই হবে কোভিড গাইডলাইন মেনে। ইতিমধ্যেই সেই অনুযায়ী, অনলাইন মারফত প্রত্যেক জেলা নির্বাচন অফিসার, বিভাগীয় কমিশনারদের মধ্যে দায়িত্ব বণ্টন করে দেওয়া হয়েছে।

১৯৫০ সালের ২৫শে জানুয়ারি নির্বাচন কমিশন গঠিত হয়েছিল। সেই দিনটিকে স্মরণ করে ২০১১ সাল থেকে জাতীয় ভোটার দিবস পালিত হয়ে আসছে। এই বছরেই প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং সর্বপ্রথম এই বিশেষ দিবসের প্রস্তাব আনেন। পরবর্তীকালে মন্ত্রিসভায় অনুমোদনের পর প্রতিবছরই সমস্ত নিয়ম মেনে পালন করা হয় জাতীয় ভোটার দিবস।

দুয়ারে ভোটার কার্ড

২০২২ সালে জাতীয় ভোটার দিবস উপলক্ষে সাধারণ মানুষদের জন্য রাজ্যে রয়েছে নতুন প্রকল্প। নির্বাচন কমিশনের তরফ থেকে এই প্রকল্প একটি অন্যতম পদক্ষেপ। মঙ্গলবার এই প্রকল্পের উদ্বোধন করবেন পশ্চিমবঙ্গের মুখ্য নির্বাচন আধিকারিক। এই প্রকল্প অনুযায়ী, দুয়ারে সরকারের কর্মসূচির আওতায় প্রত্যেক সাধারণ মানুষ বাড়িতে বসেই পেয়ে যাবেন তাদের ভোটার কার্ড। এই কাজকে আরও সহজ সরলভাবে করতে ইতিমধ্যে নির্বাচন কমিশনের তরফ থেকে নানান পরিকল্পনা গ্রহণ করা হয়েছে এবং ডাকঘর দপ্তরের সাথে কীভাবে প্রকল্প এগোবে সে বিষয়ে কথা হয়েছে।

হটাত্‍ এই প্রকল্প কেন ?

সাধারণত ভোটার কার্ডে ভুল কিংবা নতুন ভোটার কার্ড করার ক্ষেত্রে বহু মানুষকে নানান সমস্যার সম্মুখীন হতে হয়। নতুন প্রকল্প অনুযায়ী , ভোটার কার্ডের জন্য সাধারণ মানুষকে আর বেশি ছোটাছুটি করতে হবে না। ভোটারদের বাড়িতে বাড়িতে ডাকযোগের মাধ্যমেই কার্ড পৌঁছে যাবে। শুধু তাই নয়, তার সাথে থাকবে বিশেষ কিছু ব্যবস্থা। সেই পার্সেলে এমন কিছু তথ্য থাকবে, যেখান থেকে নতুন ভোটাররা ভোট সম্পর্কিত কিংবা কীভাবে ভোট দিতে হয়, তা নিয়ে নানান তথ্য পেয়ে যাবেন হাতের মুঠোয়।


প্রথম কলকাতা
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours