ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক অর্থাত্‍ VPN দেশের সাইবার অপরাধ এবং বিভিন্ন অপ্রীতিকর কার্যকলাপের অন্যতম কারণ। এদিন এই অভিযোগ নিয়ে কেন্দ্রকে সুপারিশ করল সংসদীয় স্থায়ী কমিটি। বিগত দিনে আমূল বৃদ্ধি পেয়েছে সাইবার ক্রাইম। VPN এর আড়ালেই সাইবার অপরাধীরা এই সমস্ত কার্যকলাপ চালিয়ে যাচ্ছে আশঙ্কা কমিটির সদস্যদের।

এই প্রসঙ্গে MediaNama এর এক রিপোর্টে জানা গিয়েছে, VPN এবং সাইবার ক্রাইম বিষয়ে যথেষ্ট উদ্বেগ সংসদীয় স্থায়ী কমিটি। তারা জানান, সাইবার নিরাপত্তা থাকা সত্ত্বেও ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্কের মাধ্যমে বেনামে অনলাইন কার্যকলাপ চালিয়ে যেতে পারে। সাম্প্রতিক বিশ্বজুড়ে VPN পরিষেবা পাওয়া অনেক সহজ হয়ে উঠেছে। কারণ বিভিন্ন ওয়েবসাইটে বিনামূল্যে VPN পরিষেবা দিয়ে থাকে।

মূলত, লকডাউনের পর থেকেই ভার্চুয়াল নেটওয়ার্ক ব্যবহার আরো বেশি করে বেড়েছে। এর অন্যতম সুবিধা হল কোনো ওয়েবসাইট ব্যান থাকলেও সেটি VPN এর মাধ্যমে অ্যাক্সেস করা যায়। VPN পরিষেবা এবং ডার্ক ওয়েব সাইবার নিরাপত্তা প্রটোকল বাইপাস করে এবং অপরাধীদের অনলাইনে বেনামে থাকার সুবিধা দেয়। সংসদীয় স্থায়ী কমিটির মতে, ভারতে এই প্রাইভেট নেটওয়ার্ক পরিষেবা স্থায়ী ভাবে বন্ধ করার পাশাপাশি স্বরাষ্ট্র মন্ত্রক ও ইলেকট্রনিক্স এবং তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় মিলিতভাবে ইন্টারনেটে সার্ভিস প্রোভাইডারের সাহায্যে এই সমস্ত নেটওয়ার্ক চিহ্নিত করে তাদের ব্লক করা উচিত।

কমিটির সুপারিশ, VPN গুলি বন্ধ করার জন্য আন্তর্জাতিক সংস্থার সাথে একটি সমন্বয় প্রক্রিয়াও তৈরি করা উচিত। MediaNama এর রিপোর্টে আরো বলা হয়েছে, কমিটি চায় কেন্দ্র অত্যাধুনিক প্রযুক্তির মাধ্যমে ট্র্যাকিং এবং নজরদারি প্রক্রিয়া জোরদার করুক যাতে VPN এবং অন্যান্য অপ্রীতিকর কার্যকলাপ নিয়ন্ত্রণে রাখা যায়।

News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন প্রথম কলকাতা অ্যাপ

Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours