রাতভর ঘেরাও কর্মসূচি ‌চালাল বিশ্বভারতীর ছাত্র-ছাত্রীদের একাংশ। এই ঘেরাও কর্মসূচি অনির্দিষ্টকাল চলার ইঙ্গিত শনিবারই দিলেন পড়ুয়ারা। তিন ছাত্রকে বহিষ্কার ইস্যুতে উপাচার্যকে ঘেরাও করে বিশ্বভারতীর ছাত্রছাত্রীরা।

শুক্রবার রাত আটটা থেকেই বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় দপ্তরের সামনের রাস্তায় বসে ঘেরাও শুরু হয়। পাশাপাশি উপাচার্যের বাংলো পূর্বিতার সামনেও অবস্থান শুরু করে পড়ুয়ারা। কোন নির্দিষ্ট ছাত্র সংগঠনের ব্যানারে ঘেরাও কর্মসূচি না করে ছাত্রছাত্রীরা একজোট হয়ে আন্দোলন শুরু করেছে। তবে রাত সাড়ে আটটার পর থেকে কেন্দ্রীয় দপ্তরের কর্মী আধিকারিকদের বাড়ি যাবার অনুমতি দিলেও উপাচার্য ও তাঁর কাছের আধিকারিকদের আটকে রাখা হয়।

রাত প্রায় একটা নাগাদ শান্তিনিকেতন থানায় ইমেল করে এফআইআর দায়ের করা হয়।
সেখানে ছাত্রছাত্রীদের পক্ষ থেকে অভিযোগ করা হয়, শুক্রবার সন্ধেয় বিশ্বভারতীতে শিক্ষার পরিবেশ ফিরিয়ে আনার দাবিতে ছাত্রছাত্রীরা বিশ্বভারতী কর্তৃপক্ষকে ডেপুটেশন দিতে যায়। উপাচার্য অফিসে না থাকায় উপাচার্যের আপ্তসহায়ক তথা ডেপুটি রেজিষ্ট্রার তন্ময় নাগের কাছে ডেপুটেশন জমা দেওয়ার চেষ্টা করা হয়। অভিযোগ, ছাত্রছাত্রীদের ডেপুটেশন গ্রহণ না করে, এমনকি পড়ুয়াদের ন্যায্য অভাব অভিযোগ না শুনে তন্ময় নাগ ও তাঁর দপ্তরের সহকর্মী দেবাশিস রায় ছাত্রদের বলপূর্বক ছত্রভঙ্গ করতে উদ্যত হন। এমনকি বিশ্বভারতীর অফিসিয়াল গাড়ির চালককে বাধ্য করা হয় ছাত্র জমায়েতের উপর দিয়ে গা‌ড়ি চালিয়ে দিতে। কিন্তু রাস্তা থেকে সরে যাওয়ায় পড়ুয়ারা আঘাত পাননি। এরপর গাড়িটিকে থামালে তন্ময় নাগ এবং দেবাশিস রায় পড়ুয়াদের গায়ে হাত দিতে উদ্যত হন বলে অভিযোগ। এমনকি পড়ুয়াদের প্রাণনাশের হুমকি দেওয়ার অভিযোগ উঠেছে।
.

বহিস্কৃত ছাত্র সোমনাথ বলেন, '‌আমরা বিশ্বভারতীর ছাত্রছাত্রীরা উপাচার্যকে ঘেরাও করেছি। যতক্ষণ না অন্যায়ভাবে করা সমস্ত সিদ্ধান্ত প্রত্যাহার হচ্ছে, আমাদের প্রতিবাদ চলবে।'‌ তিনি বলেন, '‌ইতিমধ্যেই বিশ্বভারতীর ১৫০ জনেরও বেশি ছাত্র, অধ্যাপক, কর্মী সাসপেন্ড হয়েছেন বা বরখাস্ত করা হয়েছে। বিশ্বভারতীর সবাই খারাপ উপাচার্য। আর উনিই একমাত্র ভাল এটা তো ঠিক নয়। উনি যা খুশি তাই করছেন।'‌ শনিবার সকালে ছাত্রছাত্রীরা জানান ইতিমধ্যেই বহু শুভানুধ্যায়ীরা তাঁদের সঙ্গে যোগাযোগ করেছেন এবং শীঘ্রই তারাও এই ঘেরাও কর্মসূচিতে যোগ দেবেন।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours