করোনা ভাইরাস রোধে এখন ভ্যাকসিনের উপর সবথেকে বেশি জোর দিয়েছে গোটা ভারতবর্ষ। দ্রুত ভ্যাক্সিনেশন প্রক্রিয়া করে যাতে পরিস্থিতি সামলানো যায়, তার জন্য চেষ্টা হচ্ছে। কিন্তু ভ্যাকসিন প্রক্রিয়া শুরু হলেও, তা নিয়ে দড়ি টানাটানি শুরু হয়েছে দেশবাসীর মধ্যে। কাউকে দেওয়া হচ্ছে কো-ভ্যাকসিন, আবার কাউকে দেওয়া হচ্ছে কোভিশিল্ড। আর যাকে যা ভ্যাকসিন দেওয়া হচ্ছে, তা নিয়ে তৈরি হয়েছে প্রতিযোগিতা।

অনেকে বলছেন, কোভিশিল্ড বেশি কার্যকরী, আবার অনেকে বলছেন, কো-ভ্যাকসিন বেশি কার্যকরী। স্বাভাবিক ভাবেই দুই ভ্যাকসিনের প্রতিরোধ ক্ষমতা এক, নাকি আলাদা! এখন সেটাই বড় প্রশ্ন হয়ে দাঁড়িয়েছে।আর এই পরিস্থিতিতে একটি সমীক্ষা সামনে এসেছে। যেখানে দাবি করা হয়েছে, কো-ভ্যাকসিনের থেকে অনেক বেশি কার্যকরী কোভিশিল্ড।

সূত্রের খবর, সম্প্রতি একটি সমীক্ষা করা হয়েছে। যেখানে দাবি করা হয়েছে কোভিশিল্ডের প্রথম ডোজের পর অনেক ক্ষেত্রেই তা কার্যকরী হচ্ছে। তবে সেদিক থেকে অনেকটাই হালকা কো-ভ্যাকসিন। জানা গেছে, কোভিশিল্ডের ক্ষেত্রে অ্যান্টিবডির পরিমাণ অনেকটাই বেশি। অর্থাত্‍ এতদিন কো-ভ্যাকসিন অনেকটাই কার্যকরী বলে দাবি করা হত। কিন্তু এবার কোভিশিল্ড বেশি উল্লেখযোগ্য বলে সমীক্ষায় সামনে এল।

পর্যবেক্ষকদের একাংশ বলছেন, করোনা ভাইরাসকে আটকানো প্রধান বিষয় হলেও কোন ভ্যাকসিন বেশি কার্যকরী, এখন সেটাই বড় প্রশ্ন হয়ে দাঁড়িয়েছে গোটা দেশজুড়ে। দুই প্রকার ভ্যাকসিন দেওয়া হচ্ছে সাধারণ মানুষকে। যার মধ্যে অন্যতম কোভিশিল্ড এবং কো ভ্যাকসিন। তবে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে এই দুই ভ্যাকসিনের মধ্যে কোন ভ্যাকসিনের ক্ষমতা বেশি, তা নিয়ে নানা চর্চা শুরু হয়েছিল। আর সম্প্রতি সমীক্ষায় কো ভ্যাকসিনকে পেছনে ফেলে অনেকটাই এগিয়ে গেল কোভিশিল্ড। সব মিলিয়ে সমীক্ষায় কোভিশিল্ড বেশি জায়গা করে নিলেও, শেষ পর্যন্ত এই ব্যাপারে কি তথ্য সামনে আসে, সেদিকেই নজর থাকবে সকলের।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours