কলমে-- সুজয় ঘোষ।

পরমাণু অস্ত্র পরীক্ষার প্রথম ঘটনাটি ঘটে ১৬ জুলাই, ১৯৪৫ সালে। ঐদিন ম্যানহাটন প্রকল্পের আওতায় যুক্তরাষ্ট্রের নিউ মেক্সিকো অ্যামোগোর্দো'র কাছে পরীক্ষা চালানো হয়েছিল। প্রকল্পটির ছদ্ম নাম ছিল ট্রিনিটি।

পরীক্ষাটি ছিল প্রকৃতপক্ষে পরমাণু অস্ত্র গঠনের সম্ভাব্যতা এবং উক্ত পরীক্ষার প্রকৃত আকার-আয়তন সহ এর বিরূপ প্রতিক্রিয়া সম্বন্ধে অভিজ্ঞতা সঞ্চয় করা যা দ্বিতীয় বিশ্বযুদ্ধের অন্যতম অক্ষশক্তি জাপানের বিরুদ্ধে প্রয়োগ করার পূর্বেই সম্যক্ ধারণা অর্জন করা।

এ পরীক্ষণের ফলে পরমাণু অস্ত্র বিস্ফোরণের অনেক প্রতিক্রিয়ার প্রায় সঠিক ফলাফল সম্পর্কে অবগত হন সংশ্লিষ্ট বিজ্ঞানীরা। কিন্তু পরমাণু বোমা বিস্ফোরণের ফলে বায়ুবাহিত তেজস্ক্রিয় কণাসমূহের পার্শ্বপ্রতিক্রিয়া সম্পর্কে সঠিক ধারণা পাননি তারা। হিরোশিমা ও নাগাসাকিতে পারমাণবিক বোমা বিস্ফোরণের পরই প্রকল্পের বিজ্ঞানীরা এর বিরূপ প্রভাব সম্পর্কে অবগত হন।

উল্লেখ্য সাবেক সোভিয়েত ইউনিয়ন তাদের তৈরীকৃত প্রথম আণবিক বোমা (আরডিএস-১) ২৯ আগস্ট, ১৯৪৯ সালে আবিস্কার করে। এর পরই ১৯৫০-এর দশকে মার্কিন যুক্তরাষ্ট্র পরমাণু পরীক্ষার জন্য তাদের নিজস্ব এলাকা হিসেবে নেভাদা টেস্ট সাইট এবং মার্শাল দ্বীপপুঞ্জের প্যাসিফিক প্রোভিং গ্রাউন্ড পাকাপাকি ভাবে গড়ে তোলে।

উল্লেখ্য ব্রিটেন ১৯৫২ সালের ৩রা অক্টোবর হ্যারিকেন নামে তাদের প্রথম, ফ্রানস ১৯৬০ সালের ১৩ই ফেব্রুয়ারি জারবোয়া ব্লু নামে তাদের প্রথম এবং চীন ১৯৬৪ সালের ১৬ই অক্টোবর প্রজেক্ট ৫৯৬ নামে তাদের প্রথম পারমাণবিক  অস্ত্র পরীক্ষা করে। ভারত ১৯৭৪ সালের ১৮ই মে স্মাইলিং বুদ্ধ নামে রাজস্থানের পোখরান অঞ্চলে তাদের প্রথম পারমাণবিক অস্ত্র পরীক্ষা করে। ভারতের প্রতিদন্ধী দেশ পাকিস্তান ১৯৯৮ সালের ২৮শে মে তাদের প্রথম পারমাণবিক অস্ত্র পরীক্ষা করে।

তথ্যসূত্র  --- ইন্টারনেট।


কলমে-- সুজয় ঘোষ।

Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours