ভারতীয় রেলের ট্রেনের শেষ বগিতে একটি 'X' চিহ্ন থাকে। চিহ্নটি সাধারণত হলুদ এবং সাদা রঙের হয়। রেল যাত্রা করার সময় অনেকেই এটা লক্ষ্য করলেও, এর অর্থ অনেকেই জানে না।



ভারতীয় রেলের ট্রেনের শেষ বগিতে একটি ‘X’ চিহ্ন থাকে। রেল যাত্রা করার সময় অনেকেরই হয়ত লক্ষ্য করেছেন। চিহ্নটি সাধারণত হলুদ এবং সাদা রঙের হয়। কিন্তু, এই চিহ্ন কেন আঁকা থাকে, এর পিছনে কারণ কী, তা অনেকেরই জানা নেই। সাম্প্রতিক টুইটে, ভারতীয় রেলওয়ে এই ক্রস চিহ্ন দেওয়ার কারণ ব্যাখ্যা করেছে। রেল মন্ত্রক জানিয়েছে, এই চিহ্নের অর্থ ওইটিই সংশ্লিষ্ট ট্রেনটির সর্বশেষ কামরা, আর কোনও বগি নেই ট্রেনটিতে। কোনও কামরা বাকি না রেখে সম্পূর্ণ ট্রেনটিই চলছে তা নিশ্চিত করতেই এই চিহ্ন ব্।যবহার করা হয়।




তবে শুধু এই কারণেই নয়, ট্রেনের শেষ কামড়ায় এই চিহ্ন দেওয়ার আরেকটিও তাৎপর্য রয়েছে। একটি ট্রেনের শেষ বগিতে X চিহ্নটি দুর্ঘটনা থেকে ট্রেনটিকে বাঁচানোর কাজেও লাগে। যদি ট্রেনের পিছনের বগিতে X চিহ্নটি দেখা না যায়, সেই ক্ষেত্রে জরুরী অবস্থা ঘোষণা করা হয়। কারণ, সেই ক্ষেত্রে ট্রেনের শেষ বগিটি ট্রেন থেকে আলাদা হয়ে যাওয়ার সম্ভাবনা তৈরি হয়। দুর্ঘটনার সম্ভাবনাও বেড়ে যায়। তাই, রেল ক্রসিং-এ সবুজ পতাকা দেখানোর দায়িত্বে থাকা গার্ড এক্স চিহ্নটির দিকে লক্ষ্য রাখেন। ট্রেনের সমস্ত বগি সংযুক্ত রয়েছে কিনা, সেই দিকে নজর রাখেন। শেষ কোচে X চিহ্ন না থাকলে, স্টেশন মাস্টার সেই বিষয়ে সতর্কতা জারি করেন। শেষ বগিতে ‘X’ চিহ্ন দেখেই স্টেশন মাস্টার ট্রেন ছাড়ার অনুমতি দেন।


অনেক সময় X চিহ্নের সঙ্গে LV লেখা থাকে। এর অর্থ সেটি ওই ট্রেনের তাস্ট ভেহিকল বা শেষ বাহন। হলুদ রঙের উপর কালো দিয়ে ছোট সাইন বোর্ডে এই লেখা থাকে। এই সাইনবোর্টটি সাধারণত গাড়ির পিছনে সংযুক্ত থাকে। X অক্ষরের ঠিক নীচে একটি লাল আলো থাকে। রাতের অন্ধকারে X চিহ্নটি খুব ভালভাবে দেখা যায় না। তাই রাতে X চিহ্নের নীচে থাকা লাল আলোটি শেষ কোচ কোনটি তা বুঝতে সহায়ক হয়।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours