প্রসঙ্গত, বোলপুর ডাকবাংলো মাঠে বিকল্প পৌষমেলার উদ্বোধনী অনুষ্ঠানে থাকার কথা রয়েছে রাজ্যের একাধিক মন্ত্রী-বিধায়ক-আমলাদের। সেখানে আমন্ত্রণ পেয়েছিলেন বিশ্বভারতীর উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী।



বিতর্কের আবহে অবশেষে শান্তিনিকেতনে (Santineketan) শুরু হতে চলেছে ঐতিহ্যবাহী পৌষমেলা। বিশ্বভারতীর (Visva Bharati University) মাঠ নাকি অন্যত্র? কোথায় হবে মেলা? বিশ্ববিদ্যালয়ের মাঠে মেলা করা যাবে না বলে আগেই সাফ জানিয়ে দিয়েছিল কর্তৃপক্ষ। জল গড়িয়েছিল হাইকোর্টে। তবে শেষ পর্যন্ত মেলা হচ্ছে বোলপুর ডাকবাংলো মাঠে। বিকল্প মেলার প্রস্তুতিতে দফায় দফায় বৈঠকে বসেছিলেন প্রশাসনিক কর্তারা। রাত পোহালেই শুরু হয়ে যাচ্ছে সেই বিকল্প পৌষমেলা। তবে, মেলার উদ্বোধনী অনুষ্ঠানে দুর্নীতিগ্রস্থদের সঙ্গে এক মঞ্চে বসবেন না উপাচার্য। বিবৃতি দিয়ে এ কথা জানিয়ে দিল বিশ্বভারতী কর্তৃপক্ষ। যা নিয়ে জেলার নাগরিক মহলে ফের শুরু হয়েছে জোর তরজা। বিশ্বভারতীর জনসংযোগ আধিকারিক মহুয়া বন্দ্যোপাধ্যায়ের তরফে এদিন জারি করা হয়েছে একটি প্রেস বিবৃতি। যা এখন চর্চার কেন্দ্রবিন্দুতে।  



সূত্রের খবর, বিকল্প পৌষমেলার উদ্বোধনী অনুষ্ঠানে থাকছেন রাজ্যের দুই মন্ত্রী ফিরহাদ হাকিম ও চন্দ্রনাথ সিংহ। বিধানসভার উপ-অধ্যক্ষ আশিষ বন্দ্যোপাধ্যায়, বিশ্বভারতীর দুই প্রাক্তন উপাচার্য সুশান্ত দত্তগুপ্ত ও সবুজকলি সেন, বিধায়ক অভিজিৎ সিংহ, সাংসদ শতাব্দী রায়, জেলা শাসক বিধান রায়, জেলা পুলিশ সুপার নগেন্দ্রনাথ ত্রিপাঠী সহ আরও একাধিক পরিচিত মুখকে আমন্ত্রণ জানিয়েছে বোলপুর পৌরসভা। এদিকে বিশ্বভারতীর প্রাক্তন উপাচার্য সুশান্ত দত্তগুপ্তর বিরুদ্ধে নিয়োগ দুর্নীতি নিয়ে সিবিআই তদন্ত চলছে৷ প্রাক্তন উপাচার্য সবুজকলি সেনকেও বহিষ্কার করেছে বিশ্বভারতী কর্তৃপক্ষ। এই প্রেক্ষাপটে বিশ্বভারতী কর্তৃপক্ষের এই বিবৃতিতে নতুন করে চাপানউতর তৈরি হয়েছে ক্যাম্পাসের অন্দরেও। কর্তৃপক্ষের তরফে জারি করা বিবৃতিতে স্পষ্ট বলা হয়েছে অনুষ্ঠানে অতিথিদের তালিকায় যাদের নাম রয়েছে তাদের অনেককেই সিবিআই-ইডি-র তদন্তের আওতায় আছেন৷ তাই তাঁদের সঙ্গে বর্তমান উপাচার্যের এক মঞ্চে থাকা শোভা পায় না। 
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours