প্রচন্ড গরম ও অস্বস্তিকর আবহাওয়া থেকে আজই কি মিলবে মুক্তি? সাইক্লোন 'যশ' আসার আগে কি শহর থেকে শহরতলির মানুষ কিছুটা হলেও স্বস্তি পাবেন? ফাইল ছবি।
আবহাওয়া দফতর অবশ্য সেই সব প্রশ্নের কোনও সদুত্তর দিতে পারেনি। তবে বৃষ্টি হবে মাত্র কয়েকটি জেলায়। ফাইল ছবি।
আলিপুর আবহাওয়া দফতর বঙ্গবাসীকে প্রায় নিরাশ করে জানিয়েছে, আজ রবিবার চড়তে পারে তাপমাত্রার পারদ। তবে উত্তরবঙ্গ এবং সিকিমে বিক্ষিপ্তি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। ফাইল ছবি।
কলকাতা-সহ দক্ষিণবঙ্গের মানুষ এক সপ্তাহ ধরে চাতক পাখির মতো আকাশের দিকে তাকিয়ে রয়েছে কয়েক ফোঁটা বৃষ্টির জন্য। কিন্তু ফি দিনেই আকাশে মেঘ জমলেও একাধিক জেলায় এক বিন্দুও বৃষ্টি হয়নি। ফলে প্রতিদিন বেড়েছে গরম সঙ্গে ছরম অস্বস্তি। 
তবে কিছুটা আশা যে আজ নেই তা নয়। হাওয়া অফিস জানিয়েছে, এ দিন উত্তরবঙ্গের পাশাপাশি দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায় হালকা বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। বৃষ্টি হবে কলকাতাতেও 
দক্ষিণবঙ্গের বেশকিছু জেলাতে গরম অস্বস্তিকর আবহাওয়া থাকলেও বেলার দিকে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা। উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, কলকাতা, পূর্ব ও পশ্চিম বর্ধমান, হাওড়া, হুগলিতে বজ্রবিদ্যুৎ-সহ বিক্ষিপ্তভাবে বৃষ্টির পূর্বাভাস

উত্তরবঙ্গে উপরের দিকের জেলাগুলিতে বিক্ষিপ্তভাবে বৃষ্টি চলবে। দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার ও জলপাইগুড়ি জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা বেশি। আগামী ২৪ ঘণ্টায় কোচবিহার ও আলিপুরদুয়ারে বৃষ্টির সম্ভাবনা। 
আজ কলকাতায় মূলত আংশিক মেঘলা আকাশ। সকাল থেকেই অস্বস্তিকর গরম। তাপমাত্রা ও জলীয়বাষ্পের কারণে অস্বস্তি থাকবে সারাদিন। 
*আজ কলকাতায় সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৯.২ ডিগ্রি সেলসিয়াস যা স্বাভাবিকের থেকে তিন ডিগ্রি বেশি। গতকাল বিকেলে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৬.৪ ডিগ্রি সেলসিয়াস স্বাভাবিকের থেকে ১ ডিগ্রী বেশি। বাতাসের আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৫১ থেকে ৮৯ শতাংশ।
একদিকে যখন অস্বস্তি বাড়ছে, অন্যদিকে সাইক্লোন YAAS উদ্বেগ বাড়াচ্ছে প্রশাসনের। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, শনিবার সকালে পূর্ব মধ্য বঙ্গোপসাগরে তৈরি হওয়া নিম্নচাপ সোমবার ঘূর্ণিঝড়ে পরিণত হবে। এরপর তা উত্তর -উত্তরপশ্চিম দিকে অগ্রসর হয়ে বুধবার পশ্চিমবঙ্গ ও ওড়িশা উপকূলে আছড়ে পড়বে। 
তবে আমফানের থেকে যশের দাপট কম হওয়ার সম্ভাবনা। হাওয়া অফিস সূত্রে খবর, রাজ্যে ৪০-৪৫ কিমি বেগে ঝোড়ো হাওয়া বইবে। মঙ্গলবার হাওয়ার বেগ হতে পারে ঘণ্টায় ৭০ কিমি। 
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours