বিশেষ অংশ :
  • লকডাউনে যখন বিশ্ব অর্থনীতি চরম সংকটে, jio এর দৌলতে মুকেশ আম্বানির ভাঁড়ার তখনও ভরে উঠছে ধন-সম্পদে।
  • রিলায়েন্স ফাউন্ডেশেনের বার্ষিক অধিবেশনে বক্তব্য রাখতে গিয়ে নীতা আম্বানি বলেন, দেশের প্রত্যেকটি অংশে করোনা ভ্যাকসিন পৌঁছে দেওয়ার ব্যবস্থা করবে রিলায়েন্স।
  • দেশের প্রত্যেক জায়গায় যাতে গণহারে টেস্ট করা হয়, সেই জন্যে কেন্দ্রীয় সরকার ও স্থানীয় পুরসভাগুলির সঙ্গে খুব শীঘ্রই কিছু গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিতে চলেছে রিলায়েন্স।
সম্প্রতি স্বামী মুকেশ আম্বানি জায়গা করে নিয়েছেন বিশ্বের ৬ নং ধনশালীদের তালিকায়। লকডাউনে যখন বিশ্ব অর্থনীতি চরম সংকটে, মুকেশ আম্বানির ভাঁড়ার তখনও ভরে উঠছে ধন-সম্পদে। এবার সেই মুকেশ-ঘরনা নীতা আম্বানি যা ঘোষণা করলেন, তাতে সাধুবাদ দিচ্ছেন সকলেই। বুধবার রিলায়েন্স ফাউন্ডেশেনের বার্ষিক অধিবেশনে বক্তব্য রাখতে গিয়ে নীতা বলেন, দেশের কোণায়-কোণায় করোনা ভ্যাকসিন পৌঁছে দেওয়ার ব্যবস্থা করবে রিলায়েন্সই।

কিন্তু করোনার ভ্যাকসিন তো এখনও আবিষ্কারই হয়নি! নীতা অবশ্য জানিয়ে দিয়েছেন, করোনার ভ্যাকসিন যেদিনই আবিষ্কৃত হোক, তা দেশের সব মানুষের কাছে পৌঁছানোর বিষয়টি সুনিশ্চিত করবে রিলায়েন্স ফাউন্ডেশন। শুধু তাই নয়, নীতা আম্বানি জানিয়েছেন, দেশের প্রত্যেক জায়গায় যাতে গণহারে টেস্ট করা হয়, সেই জন্যে কেন্দ্রীয় সরকার ও স্থানীয় পুরসভাগুলির সঙ্গে খুব শীঘ্রই গাঁটছড়া বাঁধবে রিলায়েন্স।

নীতার কথায়, 'আমি কথা দিচ্ছি, যেদিনই করোনার ভ্যাকসিন আবিষ্কৃত হবে, আমরা জিও'র ডিজিটাল ডিস্ট্রিবিউশন ও সাপ্লাই চেন ব্যবহার করে দেশের প্রতিটি কোণায় তা পৌঁছে দেব। দেশের সব মানুষের যাতে করোনা টেস্ট হতে পারে, তার জন্যে আমরা কেন্দ্রীয় সরকার ও স্থানীয় প্রশাসনের সঙ্গেও কথা বলছি।'

রিলায়েন্সের বার্ষিক জেনারেল মিটিংয়েই এদিন মুকেশ আম্বানি ঘোষণা করেন, রিলায়েন্স জিওর ৭.৭ শতাংশ শেয়ারের বদলে ৩৩,৭৩৭ কোটি টাকা বিনিয়োগ করবে গুগল। উল্লেখ্য, এর আগে জিও'র ১০ শতাংশ শেয়ারের বদলে আম্বানির সংস্থায় ৫.৭ বিলিয়ন ডলার বিনিয়োগ করেছিল মার্ক জুকারবার্গের ফেসবুকও। উল্লেখ্য, গত সোমবারই গুগল সিইও সুন্দর পিচাই বলেন, তাঁদের প্রতিদ্বন্দ্বী কোম্পানি ফেসবুক গত এপ্রিলে রিলায়েন্স ইন্ডাস্ট্রিস লিমিটেডে প্রায় ৫০০ কোটি মার্কিন ডলার বিনিয়োগ করেছিল। যা পার্টনারশিপ খাতে বিলি হবে। তাই তাঁদের কোম্পানি গুগল‌ ইকুইটি লগ্নি করবে ভারতের বড় কোম্পানিগুলিতে, স্টার্টআপ ব্যবসায়, এমনিকি ডেটা সেন্টারের মতো পরিকাঠামোয় বিনিয়োগও করবে তাঁরা। তারপরই এদিন মুকেশ আম্বানি গুগলের লগ্নির বিষয়টি ঘোষণা করেন।

উল্লেখ্য, করোনার শুরুর দিকে লকডাউনের সময় নীতা আম্বানি ঘোষণা করেছিলেন, 'মিশন অন্ন সেবার মাধ্যমে দেশের ৩ কোটি মানুষের কাছে খাবার পৌঁছে দেব আমরা।' মিশন অন্ন সেবা হল গোটা বিশ্বেই কোনও কর্পোরেট ফাউন্ডেশন মারফত সবচেয়ে বড় ডিস্ট্রিবিউশন প্রোগ্রাম। দরিদ্র, অসহায়, শ্রমিক, বৃদ্ধ, অনাথ শিশুদেরও এই প্রোগ্রামের সঙ্গে যুক্ত করা হয়েছে। তাছাড়া, BMC-র সঙ্গে পার্টনারশিপে মুম্বইয়ে ভারতের প্রথম ১০০ বেডের করোনা হাসপাতাল গড়ে তুলতে সফল হয়েছে রিলায়েন্স। লক্ষ-লক্ষ পিপিই ও মাস্কও তাঁরা তুলে দিয়েছে দেশের স্বাস্থ্যকর্মীদের জন্য।


Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours