হেমতাবাদ ব্লকের ধলগাঁও জুনিয়ার হাইস্কুলের শিক্ষক পার্থ প্রতিম চৌধুরী তিন শতাংশ মহার্ঘ ভাতা প্রত্যাখান করলেন। পার্থবাবুর অভিযোগ, বর্তমান বাজার মূল্যে তিন শতাংশ মহার্ঘভাতা খুবই কম।

 সরকারি কর্মীদের বিক্ষোভের মধ্যে তিন শতাংশ ডিএ ঘোষণা করেছিল রাজ্য সরকার। যদিও প্রাপ্যের তুলনায় কম মহার্ঘভাতা (ডিএ) ঘোষণা সন্তুষ্ট করতে পারেনি রাজ্য সরকারি কর্মীদের। যা নিয়ে জেলায় জেলায় চলছে প্রতিবাদ। শিক্ষকরাও এই প্রতিবাদে অংশ নিয়েছেন। রাজ্যের ঘোষণা করা তিন শতাংশ ডিএ প্রত্যাখ্যান করে প্রতিবাদ জানাচ্ছেন শিক্ষকদের একাংশ। শিলিগুড়ির পর উত্তর দিনাজপুরের এক সরকারি স্কুলের শিক্ষক ওই তিন শতাংশ ডিএ ফিরিয়ে দেওয়ার আবেদন জানিয়েছেন। তা প্রত্যাহার করতে তিনি চিঠি দিয়েছেন জেলা বিদ্যালয় পরিদর্শকের কাছে। তিনি শিক্ষক উত্তর দিনাজপুরের হেমতাবাদ ব্লকের ধলগাঁও জুনিয়ার হাইস্কুলের শিক্ষক। তাঁর নাম পার্থ প্রতিম চৌধুরী। এই আবেদন ঘিরে চাঞ্চল্য ছড়িয়েছে জেলা জুড়ে। জেলা বিদ্যালয় পরিদর্শক জানিয়েছেন সরকারি নির্দেশ অনুযায়ী এ ব্যাপারে ব্যবস্থা নেওয়া হবে।

হেমতাবাদ ব্লকের ধলগাঁও জুনিয়ার হাইস্কুলের শিক্ষক পার্থ প্রতিম চৌধুরী তিন শতাংশ মহার্ঘ ভাতা প্রত্যাখান করলেন। পার্থবাবুর অভিযোগ, বর্তমান বাজার মূল্যে তিন শতাংশ মহার্ঘভাতা খুবই কম। সেই কারণেই অন্য কর্মচারিরা আন্দোলন করছেন। তিনি এই মহার্ঘভাতা প্রত্যাখান করে প্রতীকী প্রতিবাদ করলেন। সরকারের কাছে তার প্রতিবাদ পৌছানোর জন্যই তাঁর এই সিদ্ধান্ত। বিদ্যালয়ের প্রধান শিক্ষকের কাছে এ সংক্রান্ত চিঠি দিয়েছেন তিনি। ইতিমধ্যেই প্রত্যাখানপত্র পৌছেছে জেলা প্রশাসনের কাছে। ওই শিক্ষক বলেছেন, “তিন শতাংশ ডিএ খুবই কম। এরই প্রতীকী প্রতিবাদ করেছি আমি।”

বিষয়টি নিয়ে ওই শিক্ষকের সমর্থনে সরব হয়েছে বিরোধী দলের শিক্ষক সংগঠনের নেতৃত্ব। এ নিয়ে বঙ্গীয় শিক্ষক শিক্ষাকর্মী সংগঠনের রাজ্য সাধারণ সম্পাদক বাপি প্রামাণিক বলেছেন, “ওই শিক্ষকের ডিএ প্রত্যাখানের বিষয়টি সংগঠনের নজরে এসেছে। সংগঠনেরক তরফে আমরা এখনও এ রকম কোন পদক্ষেপ করিনি। তবে ওই শিক্ষক ব্যক্তিগত ভাবে প্রতিবাদ করেছেন। আমরা স্যালুট জানাই।” এ বিষয়ে তৃণমুল শিক্ষক সংগঠনের জেলা সভাপতি প্রসুন দত্ত বলেছেন, “উনি ডিএ নেবেন না, এটা তাঁর ব্যক্তিগত সিদ্ধান্ত। সরকারের যে কর্মযজ্ঞ মুখ্যমন্ত্রী চালাচ্ছেন, তাকে বিঘ্নিত হতে দেওয়া যায় না। এই দিকে টাকা না দিতে পারলেও সরকার কোন খাতে কী কাজ করছে, তা দেখা উচিত।”


Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours