ম্যাঙ্গালুরুর 64 বছর বয়সী কমলালেবু বিক্রেতা হরেকালা হাজাব্বা, সোমবার 8 নভেম্বর কেন্দ্রীয় সরকারের কাছ থেকে সবচেয়ে মর্যাদাপূর্ণ বেসামরিক পদ্মশ্রী পুরস্কার - 2020-এর একটিতে ভূষিত হয়েছেন। শিক্ষা ক্ষেত্রে তাঁর অবদানের জন্য তিনি এই পুরস্কার পেয়েছেন। , সামাজিক কাজের বিভাগের অধীনে।রাষ্ট্রপতি রমানাথ কোবিন্দ রাজধানীর রাষ্ট্রপতি ভবনের ডারবল হলে একটি অনুষ্ঠানে হরেকাল হাজাব্বাকে পদ্মশ্রী পুরস্কার প্রদান করেন।

স্নেহের সাথে 'অক্ষরা সান্তা' (পত্র-সন্ত) নামে ডাকা হয়, তিনি কখনই স্কুল থেকে আনুষ্ঠানিক শিক্ষা লাভের সুযোগ পাননি। কিছু বিদেশী পর্যটকের সাথে কথা বলতে না পারার পর, হাজাব্বা স্কুলের জন্য ধারণা নিয়ে আসেন। নিউপাদাপুতে তার গ্রামে কোনো স্কুল ছিল না এবং তিনি শিশুদের তার মতো একই পরিণতি ভোগ করতে চান না। তাই, হরেকাল 2000 সালে কমলা বিক্রি থেকে তার উপার্জনের একটি অংশ সঞ্চয় করে এবং এক একর জমিতে একটি স্কুল প্রতিষ্ঠায় বিনিয়োগ করে তার গ্রামের চেহারা পরিবর্তন করার সিদ্ধান্ত নেয় যাতে সেখানকার শিশুরা শিক্ষা গ্রহণ করতে পারে।

এইভাবে, তিনি অভাবী শিশুদের জন্য তার গ্রামে একটি প্রাথমিক বিদ্যালয় নির্মাণ করতে সক্ষম হন। ভবিষ্যতে তিনি তার গ্রামে একটি প্রি-ইউনিভার্সিটি কলেজ প্রতিষ্ঠার স্বপ্ন দেখেন।

তাঁর সঙ্গে তাঁর ভাগ্নে দিল্লিতে যান।

কর্ণাটক থেকে অন্যান্য পদ্মশ্রী পুরষ্কার 2020

তুলসী গৌড়া, সমাজকর্ম, এমপি গণেশ, স্পোর্টস, ব্যাঙ্গালোর গঙ্গাধর, মেডিসিন, ভারত গোয়েঙ্কা, বাণিজ্য ও শিল্প, কেভি সম্পাথ কুমার, সাহিত্য ও শিক্ষা, জয়লক্ষ্মী কেএস, সাহিত্য ও শিক্ষা, বিজয় সংকেশ্বর, বাণিজ্য ও শিল্প পদ্মশ্রী পুরস্কার। কর্ণাটক থেকে বিজয়ীরা।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ উপস্থিত ছিলেন বিশিষ্ট ব্যক্তিদের মধ্যে।

হাজাব্বা দিল্লি থেকে ফিরে আসার পর তাকে সংবর্ধনা দেওয়ার পরিকল্পনা করেছে জেলা প্রশাসন।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours