পশ্চিমবঙ্গে এখনই চালু হচ্ছে না লোকাল ট্রেন। বৃহস্পতিবার নবান্নে এই ব্যাপারে বড়োসড়ো একটা ইঙ্গিত দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এ দিন সাংবাদিক বৈঠকে এই ব্যাপারেই প্রশ্ন করা হলে মুখ্যমন্ত্রী বলেন, ''এখন ট্রেন চালালে করোনা আরও ছড়িয়ে পড়তে পারে।'' তবে লোকাল ট্রেন আরও কতদিন বন্ধ থাকবে সে ব্যাপারে কিছু বলেননি মমতা।

লোকাল ট্রেনের দাবিতে গত কয়েকদিন ধরেই বিভিন্ন স্টেশনে বিক্ষোভ দেখিয়েছেন যাত্রীরা। বৃহস্পতিবারও লোকাল ট্রেন চালুর দাবিতে বিক্ষোভে উত্তাল হল শিয়ালদহ দক্ষিণ শাখা। বুধবারেও বিক্ষোভ চলে মল্লিকপুর স্টেশন সংলগ্ন এলাকায়।

বৃহস্পতিবার বিক্ষোভ ওঠাতে গেলে পুলিশকে তাড়া করেন বিক্ষোভকারীরা।
ভাঙচুর করা হয় পুলিশের গাড়িও। সংবাদমাধ্যমের কর্মীদেরও উপর চড়াও হওয়ার অভিযোগ উঠেছে বিক্ষোভকারীদের বিরুদ্ধে।

এই নিয়ে প্রশ্ন করা হলে মুখ্যমন্ত্রী বলেন, 'আগে করোনা পরিস্থিতি সামলাতে দিন। এখনই ট্রেন চালালে করোনা সংক্রমণ বেড়ে যেতে পারে।'' তবে মমতা দাবি করেন, ট্রেন বন্ধ থাকলেও পণ্য পরিবহণে সে ভাবে সমস্যা হচ্ছে না। কারণ, সব্জি-সহ অন্যান্য নিত্য প্রয়োজনীয় সামগ্রী সড়ক পথে পরিবহণে ছাড় দেওয়া রয়েছে।

উল্লেখ্য, করোনার দ্বিতীয় ঢেউয়ের মোকাবিলায় গত ৬ মে থেকে লোকাল ট্রেন চলাচল বন্ধ হয়। এর দশ দিন পরেই কার্যত লকডাউন চালু হয়ে যায় রাজ্যে। বন্ধ হয়ে যায় বাস, অটো, ট্যাক্সি চলাচলও পরে কিছু কিছু ক্ষেত্রে ছাড় মিললেও এখনও রাজ্যে লকডাউন পরিস্থিতিই চলছে।

এখনও পর্যন্ত রাজ্য সরকারের যা ঘোষণা, তাতে ৩০ জুন পর্যন্ত চলবে এই সব বিধিনিষেধ। আশা করা হচ্ছিল, ১ জুলাই থেকে লোকাল ট্রেন-সহ অন্যান্য গণ পরিবহণের সব কিছু না হলেও কিছুটা ছাড় মিলতে পারে। কিন্তু বৃহস্পতিবার মমতার বক্তব্য থেকে মনে করা হচ্ছে লোকাল ট্রেন চালু করতে আরও কিছুটা সময় নিতে পারে রাজ্য।

এ দিকে অফিস খুলে গেলেও রাস্তায় বাস না থাকায় বিস্তর সমস্যার মুখে পড়ছেন সাধারণ মানুষ। ১ জুলাই থেকে বাস-ট্যাক্সি চলাচলে রাজ্য সম্মতি দেয় কি না, এখন সেটাই দেখার।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours