সামনেই ধনতেরস। এর পরেই আসছে বিয়ের মরশুম। তার আগে মধ্যবিত্তের মুখে হাসি ফুটিয়ে কলকাতার বাজারে বিপুল কমল সোনা ও রুপোর দাম। মঙ্গলবার শহরে ১০ গ্রাম খাঁটি সোনার দাম কমেছে ১ হাজার ৮৭০ টাকা। আর এক ধাক্কায় ৫ হাজার ৬০০ টাকা কমেছে প্রতি কিলো রুপোর দাম।
গত কয়েকদিন থেকেই সোনার দাম ফের লাফিয়ে লাফিয়ে বাড়ছিল। শহরের পাইকারি বাজারে ১০ গ্রাম খাটি সোনার দাম পৌঁছে গিয়েছিল ৬৩ হাজার ২০০ টাকা। তালে তাল মেলাচ্ছিল রুপো। গত কয়েকদিনের মধ্যে প্রতি কিলো রুপোর দাম ৬৬ হাজার ৭৫০ টাকায় পৌঁছে যায়। গতকাল যখন বিশ্ব বাজারে সোনা ও রুপোর দামে ধস নেমেছিল তখনও কলকাতার বাজারে উল্টো ছবি দেখা যায়। প্রতি ১০ গ্রাম সোনার দাম বেড়েছিল ২৩০ টাকা-২৪০ টাকা। আর প্রতি কিলো রুপোর দাম বাড়ে ৮৯০ টাকা। কিন্তু মঙ্গলবার বদলে গেল পরিস্থিতি। এদিন ১০ গ্রাম সোনার দাম ৫৩ হাজার ২৬০ টাকা থেকে এক ধাক্কায় নেমে এল ৫১ হাজার ৩০০ টাকার ঘরে।
কলকাতা ও তার পার্শবর্তী এলাকার প্রতিদিনের সোনা-রুপোর বাজার দর কী হবে তা মূলত স্থির করে ওয়েস্ট বেঙ্গল বুলিয়ান মারচেন্টস্ অ্যান্ড জুয়েলার্স অ্যাসোসিয়েশন (WBBMJA)। শহর ও শহরতলির অধিকাংশ গয়নার দোকান তাদের দেওয়া দরের উপরে ভিত্তি করে মূল্য স্থির করে। তাদের দেওয়া তথ্য অনুসারে এদিন কলকাতার বাজার বন্ধ হওয়ার সময় সোনা এবং রুপোর দর কী ছিল, এক নজরে দেখে নেওয়া যাক:
◆খাঁটি সোনা (২৪ ক্যারেট): ৫১,৩৯০ টাকা/ ১০ গ্রাম।
◆গিনি সোনা (২২ ক্যারেট): ৪৮,৭৬০ টাকা/ ১০ গ্রাম।
◆হলমার্ক গয়নার সোনা (২২ ক্যারেট): ৪৯,৪৯০ টাকা/১০ গ্রাম।
◆রুপোর বার: ৬২,১৫০ টাকা/কিলোগ্রাম।
দোকান থেকে সোনার গয়না কিনতে গেলে এর সঙ্গে যুক্ত হবে GST এবং মেকিং চার্জ। ফলে গ্রাহকের পকেটে আরও বেশ কিছুটা বেশি চাপ পড়বে।

ভারতে মোট প্রয়োজনের অধিকাংশ সোনা বিদেশ থেকে আমদানি করতে হয়। ফলে আন্তর্জাতিক বাজারের দরের উপরে ভিত্তি করে এদেশে সোনা-রুপোর দর স্থির হয়। সেই সঙ্গে ভারতীয় মুদ্রার মতো বিষয় এক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা নেয়।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours