বিয়ের জন্য প্রভিডেন্ট ফান্ড থেকেই টাকা তুলতে পারবেন সদস্যরা। তবে এর জন্য কিছু শর্তও রয়েছে।
অনেক নারী পুরুষই বিয়ের স্বপ্ন দেখে থাকেন। জীবনে চলার পথে একজন সঙ্গীকে পাশে চান। আর সেই স্বপ্নের মানুষের সঙ্গে সামাজিক অনুষ্ঠানের মাধ্যমে এক হতে চান অনেকেই। আর সামাজিক বিবাহ অনুষ্ঠান মানেই অনেক টাকার খরচ। স্বনির্ভর ছেলে মেয়েরা কোনও সংগঠিত ক্ষেত্রে চাকরি করলে মাসিক বেতন থেকে অল্প অল্প করে এই বিশেষ দিনের জন্য সঞ্চয় শুরু করেন। কিন্তু সেই টাকাও যদি যথেষ্ট না হয়? টাকা কম পড়লে অন্য কারও কাছে হাত পাতার কোনও প্রয়োজন নেই। বিয়ের জন্য আপনার পিএফ অ্য়াকাউন্টে জমা করা টাকাই তুলতে পারবেন আপনি। সেক্ষেত্রে কিছু শর্তে এই অনুমতি দিয়েছে ইপিএফও (EPFO)। সঞ্চয়ের একটি উপায় হল প্রভিডেন্ট ফান্ড (Provident Fund)। আবার এই ফান্ডের টাকাই মানুষে বিপদে সাহায্য করে।


বেতনভুগ কর্মীদের মূল বেতনের একটি অংশ প্রতি মাসে প্রভিডেন্ট ফান্ডে জমা হয়। সেই অঙ্কের উপর নির্দিষ্ট হারে সুদ দেয় সরকার। এ বছর সরকার ৮.১ শতাংশ হারে সুদ দেওয়া হচ্ছে। তবে কোনও প্রয়োজনে সেই টাকা তুলতে পারেন কর্মীরা। অর্থাৎ, বিয়ের জন্য টাকার প্রয়োজন হলে এই প্রভিডেন্ট ফান্ড থেকেই টাকা তুলতে পারেন ইপিএফও সদস্যরা।

সম্প্রতি বিয়ের জন্য পিএফ থেকে টাকা তোলার অনুমতি দেওয়া হয়েছে সদস্যদের। তবে ইপিএফও সদস্যের সঙ্গে পাত্র-পাত্রীর রক্তের সম্পর্ক থাকতে হবে। পাত্র-পাত্রীকে সংশ্লিষ্ট ব্যক্তির ছেলে, মেয়ে, ভাই বা বোন বা অ্য়াকাউন্টধারী হতে হবে। তবে পিএফ অ্যাকাউন্টে লাগাতার ৭ বছর ধরে টাকা জমা হওয়ার পরই এই সুবিধা পাওয়া যাবে।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours