শুক্রবার সন্ধ্যায় টোঙ্গা থেকে ১৩০ মাইল দক্ষিণ-পূর্বে, প্রশান্ত মহাসাগরের নিচে ৭.৫ মাত্রার ভূমিকম্প হল। যার জেরে জানুয়ারির পর ফের সুনামি সতর্কতা জারি করা হল দ্বীপরাষ্ট্রে।


 প্রশান্ত মহাসাগরের নিচে বড় সড় ভূমিকম্প। যার জেরে সুনামি সতর্কতা জারি করা হল দ্বীপরাষ্ট্র টোঙ্গায়। শুক্রবার সন্ধ্যায় টোঙ্গা থেকে ১৩০ মাইল দক্ষিণ-পূর্বে, সমুদ্রের নিচে এই ভূমিকম্প হয়। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৭.৫। প্রশান্ত মহাসাগরীয় সুনামি সতর্কতা কেন্দ্রর পক্ষ থেকে আমেরিকান সামোয়াতেও সুনামি সতর্কতা জারি করা হয়েছে। সেই সঙ্গে তারা জানিয়েছে, ভূমিকম্পের এপিসেন্টার থেকে ৩০০ কিলোমিটার ব্যাসার্ধ এলাকার মধ্যে আসতে পারে সুনামি তরঙ্গ। যার মধ্যে রয়েছে নিউয়ে এবং টোঙ্গা। মার্কিন জিওলজিক্যাল সার্ভের পক্ষ থেকে জানানো হয়েছে, ভূমিকম্পটি হয়েছে ভূপৃষ্ঠ থেকে ১০ কিলোমিটার নিচে।

ভূমিকম্পের পরই টোঙ্গা দ্বীপে বাসিন্দাদের মধ্যে তীব্র আতঙ্ক ছড়িয়ে পড়েছে। সোশ্যাল মিডিয়ায় শেয়ার করা একাধিক ভিডিয়োয় দেখা গিয়েছে, টোঙ্গাবাসী রাতের অন্ধকারে বৃষ্টি মাথায় নিয়েই নিরাপদ এলাকার উদ্দেশে পাড়ি দিচ্ছেন। নিচু এলাকাগুলি থেকে যথাসম্ভব উঁচু জায়গায় গিয়ে জড়ো হচ্ছেন তাঁরা। পিছনে সুনামি সতর্কতার সাইরেন বাজতে শোনা গিয়েছে। গত জানুয়ারি মাসেই গোটা টোঙ্গা দ্বীপ সুনামির ভয়াবহ তরঙ্গে ডুবে গিয়েছিল। সেই বার সুনামি তৈরি হয়েছিল হুঙ্গা টোঙ্গা হাপাই নামে ডুবো আগ্নেয়গিরিতে ভয়ঙ্কর অগ্নুৎপাতের কারণে। এত বড় মাপের অগ্নুৎপাত ঘটেছিল, যা দৃশ্যমান হয়েছিল মহাকাশ থেকেও।

জানুয়ারির সুনামির মাত্র কয়েক মাসের মধ্যেই ফের একই অভিজ্ঞতার মধ্য দিয়ে যেতে হবে, এমনটা ভাবেননি টোঙ্গাবাসী। সোশ্যাল মিডিয়ায় তাঁরা জানিয়েছেন, তাঁরা ভাবেননি জীবদ্দশায় ফের একবার সুনামির আতঙ্কের মুখোমুখি হতে হবে। গত জানুয়ারি মাসে অগ্নুৎপাতের ছাই আর সুনামির তরঙ্গে টোঙ্গার একটা বড় অংশের বাড়িঘর সম্পূর্ণ ধ্বংস হয়ে গিয়েছিল, সবুজ টোঙ্গার রঙ বদলে হয়ে গিয়েছিল ধুসর। প্রশান্ত মহাসাগরে ৯০ মিটার লম্বা সুনামি তরঙ্গ তৈরি হয়েছিল। যার জেরে ডুবে গিয়েছিল টোঙ্গা, ফিজ়ি, আমেরিকান সামোয়া, ভানুয়াটু-সহ একাধিক প্রশান্ত মহাসাগরীয় দ্বীপরাষ্ট্র। নিউজিল্যান্ড, জাপান, মার্কিন যুক্তরাষ্ট্রও ক্ষতির মুখে পড়েছিল।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours