মহামারিকালে আবারও এক সুখবর শোনাল কেন্দ্রীয় সড়ক ও পরিবহণ মন্ত্রক। করোনা (COVID 19) আবহে ড্রাইভিং লাইসেন্স, রেজিস্ট্রেশন সার্টিফিকেট ও পারমিটের মেয়াদ বাড়ল আরও ৩ মাস। অর্থাৎ এ যে পারমিট বা রেজিস্ট্রেশনের বৈধতা ৩০ জুন শেষ হয়ে যাচ্ছিল, তা বৈধ থাকবে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত। সড়ক ও পরিবহণ মন্ত্রক জানিয়েছে, করোনা সংক্রমণ এড়াতেই এই পদক্ষেপ করেছে তারা।

নির্দেশিকায় নিতিন গডকরীর মন্ত্রক জানিয়েছে, করোনা যাতে না ছড়িয়ে পড়ে তাই পারস্পরিক সংযোগ এড়াতে সব ধরনের পারমিটকেই সেপ্টেম্বর পর্যন্ত বৈধ ধরা হবে। সেই নির্দেশিকা টুইটও করেছে কেন্দ্রীয় সড়ক ও পরিবহণ মন্ত্রক। পয়লা ফেব্রুয়ারি যেসব নথির বৈধতা শেষ হয়ে গিয়েছে, তাদের ক্ষেত্রেও প্রযোজ্য এই নতুন নিয়ম।

কেন্দ্রীয় সড়ক ও পরিবহণ মন্ত্রক প্রত্যেকটি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলকে এই নির্দেশিকা কায়েম করার জন্য বলেছে। উল্লেখ্য, কয়েকদিন আগে আরেকটি বড় সিদ্ধান্ত নিয়েছে নিতিন গডকরীর মন্ত্রক। যেখানে কেন্দ্রীয় সড়ক পরিবহণ মন্ত্রক জানিয়েছে, আর ড্রাইভিং লাইসেন্স আবেদনকারীকে আঞ্চলিক পরিবহণ অফিস অর্থাৎ আরটিওয় গিয়ে পরীক্ষা দিতে হবে না। কোনও বৈধ ড্রাইভিং সেন্টার থেকে প্রশিক্ষণ নিয়ে সেখানে পরীক্ষায় পাশ করলেই হাতে চলে আসবে ড্রাইভিং লাইসেন্স।

আগামী জুলাই থেকেই কার্যকরী হতে চলেছে এই নিয়ম। ড্রাইভার ট্রেনিং সেন্টারে কোনও ব্যক্তির প্রশিক্ষণ শেষ হওয়ার পর তা অডিট করলেই সেই তথ্য পৌঁছে যাবে আরটিও অফিসে। এমনটাই জানিয়েছে কেন্দ্রীয় সড়ক পরিবহণ মন্ত্রক। এক আধিকারিক জানিয়েছেন, সম্পূর্ণ পদ্ধতিটাই প্রযুক্তি নির্ভর হবে। যেসব ড্রাইভিং সেন্টার নির্দিষ্ট শর্তাবলী মেনে নেবে, তাঁদেরই বৈধতা দেবে আরটিও অফিস।


Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours